বঙ্গবন্ধু দিয়েছেন স্বাধীন দেশ, কন্যা দিয়েছে পরিচয়: ইউজিসি চেয়্যারম্যান

বঙ্গবন্ধু দিয়েছেন স্বাধীন দেশ, কন্যা দিয়েছে পরিচয়: ইউজিসি চেয়্যারম্যান

আবুল বাশার মিরাজ, বাকৃবি:জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন দেশ উপহার দিয়েছিলেন আর বঙ্গবন্ধু কন্যা স্বাধীন দেশের পরিচয় দিয়েছেন বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়্যারম্যান অধ্যাপক আবদুল মান্নান। তিনি বলেন, আগে যখন বিদেশে যেতাম, তখন বাংলাদেশের পরিচয় দিলে আমাদের তারা চিনত না। বিদেশীরা মুজিবের দেশ বললে চিনত। আজ আর এমনটি হয় না। সারা বিশ্বে আজ আমাদের সবাই চেনে। উন্নয়নশীল দেশ হিসেবে আমরা পরিচিতি পেয়েছি।

শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলানায়তনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইউজিসি চেয়্যারম্যান বলেন, বঙ্গবন্ধু কন্যার নেতেৃত্বে দেশ আজ দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে আমাদের এখন বিবেচনা করা হয়। দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু কৃষির উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন। কৃষিশিক্ষা ও গবেষণায় আমাদের ব্যাপক উন্নতি সাধিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭৩ সালে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দেওয়ার কারণেই কৃষিতে আজ আমাদের অবারিত সাফল্য পেয়েছে।

তিনি আরও বলেন, পৃথিবীর খুব কম দেশই রয়েছে যারা নিজেদের খাদ্য নিজেরা উৎপাদিত করতে পারে। আজ বাংলাদেশ খাদ্যশস্য উৎপাদনে খাদ্য উদ্বর্তের দেশ হিসেবে পরিণত হয়েছে। এখন আর আমাদের বিদেশ থেকে রিলিফ আনতে হয় না, বরং আমরাই বিদেশে রিলিফ পাঠাচ্ছি। কৃষিবিদবিদদের ভূমিকার কারণেই এটি সম্ভব হয়েছে।

বাকৃবির সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. মোক্তার হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর, বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিমউদ্দিন খান। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির।

বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, কৃষিবিদদের অবদানে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। ১৯৬১ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত প্রায় ত্রিশ হাজার গ্রাজুয়েট বের হয়েছে। দেশের সবাই তাঁদের অবদান অকপটে স্বীকার করে। নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে তিনি বলেন,  ‘মাদক ও সন্ত্রাস থেকে  তোমাদের দূরে থাকতে হবে তবেই বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।’

wso shell Indoxploit shell fopo decode hızlı seo googlede üst sıraya çıkmak seo analiz seo nasıl yapılır iç seo nasıl yapılır evden eve nakliyat halı yıkama bmw yedek parça hacklink panel bypass shell hacklink böcek ilaçlama paykasa fiyatları hacklink Google