কৃষিপণ্যের প্রক্রিয়াজাত, বিপণনসহ, সংরক্ষণে সহায়তা দিবে নেদারল্যান্ড

ফোকাস ডেস্ক:বাংলাদেশ ও নেদারল্যান্ডের দুই দেশের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশের কৃষি পণ্যের প্রক্রিয়াজাত, বিপণনসহ, সংরক্ষণ সহায়তার কথা বলেন নেদারল্যান্ডের রাষ্ট্রদূত। তিনি আরো বলেন, নানা প্রতিকুলতার মধ্যে বাংলাদেশের যেভাবে অগ্রগতি হয়েছে তা বিশ্ববাসিকে আরো বেশি বেশি ব্রান্ডিং করে জানাতে হবে। বাংলাদেশ একটি সম্ভাবনাময় ভালো একটি দেশ, এই দেশ সম্পর্কে বিশ্ববাসি যতবেশি জানবে তত বিনিয়োগকারী এদেশে বিনিয়োগ করবে আর এজন্য বেশী বেশী ব্রান্ডিং করতে হবে।

আজ মঙ্গলবার (২ এপ্রিল) কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি’র সাথে সচিবালয় তার অফিসকক্ষে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ (H.E Mr. Harry Verweij) এর সাক্ষাৎকালে এসব কথা বলেন । এসময় কৃষি সচিব মো: নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন।

সৌহার্দপুর্ণ পরিবেশে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে কথা হয়। বৈঠকে কৃষিমন্ত্রী বাংলাদেশের শিক্ষা, অবকঠামো, যোগাযোগ বিদুৎ ও কৃষিসহ সার্বিক অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রদূতকে বলেন। এছারা বাংলাদেশের বিভিন্ন খাতে নেদারল্যান্ডের সহায়তার জন্য নেদারল্যান্ড সরকারকে ধন্যবাদ জানান মন্ত্রী। এসময় তিনি বাংলাদেশের গৃহিত মেগা প্রকল্প, অর্থনৈতিক অঞ্চলসহ কৃষির নানা দিক নিয়ে কথা বলেন এবং এ ক্ষেত্রে বিনিয়োগের আহবান জানান মন্ত্রী। বাংলাদেশ-নেদারল্যান্ড সম্পর্ক দীর্ঘদিনের। চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের সুফল অর্জনে একসাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন উভয়েই।

রাষ্ট্রদূত বলেন বাংলাদেশের সাথে কাজ করার অনেক সুযোগ রয়েছে। আর্থ-সামাজিক খাতে বাংলাদেশের দৃষ্টান্তমূলক অগ্রগতির প্রশংসা করে এবং ২০২১ সাল নাগাদ একটি মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার জন্য গুরুত্বপূর্ণ খাতে সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতার আশাবাদ ব্যক্ত করে।  

রাষ্ট্রদূত এর সাথে আরও ছিলেন ওসমান হারুনী, সিনিয়র পলিসি অ্যাডভাইজার খাদ্য ও পুষ্টি নিরাপত্তা।

escort izmir