ঢাকায় “Nutrition Management in Commercial Broiler”-শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

রাজধানী প্রতিবেদক:দেশে পোল্ট্রি ও ডিম গ্রহনে ভোক্তাদের আগ্রহ এখন দিনদিন বাড়ছে। সুস্থ ও সবলভাবে বেড়ে উঠতে এর গুরুত্ব অনেক। তবে নিরাপদভাবে এসব উৎপাদনে প্রয়োজন নিরাপদ এনিম্যাল হেলথ্ পণ্য। আর এসব কাজে নিজেদেরকে সম্পৃক্ত রেখেছে এনিম্যাল হেলথ্ সেক্টরের জনপ্রিয় প্রতিষ্ঠান Avon Animal Health ।

এসব দিক বিবেচনায় রেখে কোম্পানিটি দেশে পোল্ট্রি পুষ্টির চাহিদা মেটাতে ন্যাচারাল পণ্যসমূহ বাজারজাত করছে। এ উপলক্ষে শনিবার ৬ এপ্রিল সন্ধ্যায় রাজধানীর অভিজাত হোটেল লা মেরিডিয়ানে দেশের খ্যাতনামা পোল্ট্রি ইন্ডাষ্ট্রির নিউট্রিশনিষ্টদের নিয়ে “Nutrition Management in Commercial Broiler”-শীর্ষক সেমিনারের আয়োজন করে Indian Herbs Specialities Pvt Ltd এবং Avon Animal Health ।  সেমিনারে প্যারাগন গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর জনাব মসিউর রহমান, নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারিজের ডিরেক্টর জনাব শামসুল আরেফিন খালেদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের উর্ধতন কর্মকর্তারাও অংশগ্রহন করেন।



সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন Avon Animal Health এর সিইও জনাব এ কে এম সাঈদ সারোয়ার (লিটু)। তিনি আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা ও স্বাগত জানান। তিনি বলেন এ্যভন সবসময় পোল্ট্রির পুষ্টির জন্য সেরা পণ্যটি বেছে নেয়। কোনো পণ্য আমদানী করার আগে এর উৎস থেকে শুরু করে গবেষণা ও উন্নয়নের ব্যাপারটিকে তারা প্রাধান্য দিয়ে থাকে। পণ্যটির সার্বিক দিক পোল্ট্রি ইন্ডাষ্ট্রির কল্যানে কাজে লাগলেই তারা এর বাজারজাত শুরু করেন।

এরপর বক্তব্য রাখেন Indian Herbs Specialities Pvt Ltd এর  Executive Vice President, Mr. Balaram Bhattacharya ; তিনি বলেন বাংলাদেশে Indian Herbs Specialities Pvt Ltd-পন্য বিপননে Avon Animal Health এর মতো একটি জনপ্রিয় কোম্পানীকে কাছে পেয়ে তিনি অত্যন্ত আনন্দিত। তিনি মনে করেন Avon-এর হাত ধরে তাদের গবেষণাধর্মী ও যুগপোযোগী ন্যাচারাল পোল্ট্রি পুষ্টিপণ্য গুলি খামারীদেরকে সফলতার মুখ দেখাবে।

“Nutrition Management in Commercial Broiler” সেমিনারের মূল বিষয় নিয়ে আলোচনা করেন ভারত তথা বিশ্বের অন্যতম খ্যাতিমান Poultry and Livestock Nutrition Consultant, এবং Agricultural University, Hyderabad এর Retd. Professor, (LPM Avian) Dr. V Ramasubba Reddy;

তিনি বর্তমান প্রেক্ষাপটে সফলতার সাথে ব্রয়লার পালনের বিভিন্ন কারিগরি দিকগুলি সংক্ষেপে তুলে ধরেন। হাউজিং থেকে শুরু করে ফিড, নিউট্রিশন, গাট ম্যানেজমেন্ট, পানি ব্যবস্থাপনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলি বিজ্ঞানভিত্তিক তথ্য সহকারে উপস্থাপন করে আলোচনা করেন। তিনি ব্রয়লার পালনে এমোনিয়া গ্যস ও শেডে বায়ু চলাচলের দিকগুলি বিশেষভাবে উপস্থাপনা করেন।



Indian Herbs Specialities Pvt Ltd এর Dy. General Manager (Technical) Dr. Shivi Maini তাদের কোম্পানীর পরিচিতি তুলে ধরার পাশাপাশি তদের উৎপাদিত পণ্যগুলি নিয়ে আলোচনা করেন। তিনি বলেন ন্যাচারাল পণ্য উৎপাদন ও বিপনণে বর্তমানে তারা নেতৃত্বস্থানীয় পর্যায়ে অবস্থান করছেন। তিনি তাদের গবেষণা ও উন্নয়ন কার্যক্রমগুলি সংক্ষেপে তুলে ধরেন।

Dr. Shivi Maini, Indian Herbs Specialities Pvt Ltd.-এর পোল্ট্রি পুষ্টি পণ্যগুলি কিভাবে পোল্ট্রিতে নিরাপদ ব্রয়লার ও ডিম উৎপাদনে সহায়ক হবে সেগুলি তথ্য সহকারে উপস্থাপন করেন। বিশেষ করে তাদের উৎপাদিত Biocholine, Livoliv-DS এবং HERBAL-C কিভাবে ব্যয় সংকোচন করে ফিড ইন্ডাষ্ট্রি তথা পোল্ট্রি শিল্পে কার্যকর অবদান রাখতে সক্ষম সেগুলি উপস্থাপন করেন। তিনি মনে করেন সমগ্র বিশ্বে এখন নিরাপদ খাদ্য উৎপাদনের জোয়ার বইছে। কাজেই তাদের ন্যাচারাল পন্য পোল্ট্রি শিল্পে নিরাপদ ব্রয়লার ও ডিম উৎপাদনে বাংলাদেশের পোল্ট্রি শিল্পকে আরো এগিয়ে নিয়ে যাবে।



অনুষ্ঠানে আগত বিশেষজ্ঞরা বলেন নিরাপদ পোলট্রি উৎপাদনের পথে আরো একধাপ এগিয়ে গেলো দেশের পোল্ট্রি শিল্প। ফলে অপরিকল্পিত এন্টিবায়োটিকের উপর নির্ভরশীলতা একদিকে যেমন কমবে অন্যদিকে সকল শ্রেণীর ভোক্তা সাধারণের মাঝে ব্রয়লার ও ডিম সম্পর্কে ভ্রান্ত ধারনা দূর হবে। ফলে নিরাপদ প্রাণিজ আমিষ হিসেবে পুষ্টিকর এ খাবারগুলিগুলি গ্রহনে ভোক্তারা উদ্বুদ্ধ হবে যা এখন দেশের পুষ্টি নিরাপত্তার জন্য অত্যন্ত জরুরি বলে মনে করেন এ সেক্টরের সুধীজনরা। তারা এ ধরনের পণ্য বাজারজাতকরণে অগ্রনী ভূমিকা রাখায় Avon Animal Health-কে আন্তরিক ধন্যবাদ জানান এবং উত্তোরোত্তর সাফল্য কামনা কররেন।

Avon Animal Health-এর ইভিপি কৃষিবিদ জনাব মো: মাহবুব হাসান আমন্ত্রিত অতিথিদের সকলকে ধন্যবাদ জানান এবং নৈশভোজে অংশগ্রহনের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

সমগ্র সেমিনারটি সঞ্চালনা করেন এ্যভন এনিম্যাল হেলথ্ এর হেড অব সেলস্ মো: জিয়াইর রহমান এবং অনুষ্ঠানটি পরিচালনায় সহযোগিতা করেন কোম্পানিটির টেকনিক্যাল ম্যানেজার ডা. বিকাশ চন্দ্র বিশ্বাস ও কো-অর্ডিনেটর (এইচআর এন্ড আইটি) মো: সাইফুর রহমান বায়েজিদ

escort izmir