ই প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার চালু করল বাউরেস

বাকৃবি প্রতিনিধি:প্রজেক্ট ব্যবস্থাপনায় সময়, শ্রম ও অর্থের অপচয় রোধ করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস)চালু করেছে ই-প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার। মঙ্গলবার (০৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে ওই সফটওয়্যারের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে বাউরেস।

১৯৮৪ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ২৩৫০ টি গবেষণা প্রকল্পের কাজ সমাপ্ত করেছে বাউরেস। বর্তমানে ৫৬০ টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। প্রতিটি গবেষণা প্রকল্পের বিল প্রসেসিং, মনিটরিং, মূল্যায়ন প্রভৃতি কাজ সম্পন্ন করতে দুই মাসেরও বেশি সময় লেগে যায়।কিন্তু নতুন সফটওয়্যার চালু করার ফলে একসাথে অনেকগুলো গবেষণা প্রকল্প ব্যবন্থাপনা করা সম্ভব হবে এবং সময়, শ্রম ও অর্থের অপচয় কমবে বলে জানান বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার।

উদ্বোধনী অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জীববিজ্ঞান বিভাগের পিয়ার রিভিউ কমিটির আহ্বায়ক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন।

escort izmir