উদীচী নওগাঁ জেলা সংসদের ৭ম সম্মেলন অনুষ্ঠিত

কাজী কামাল হোসেন, নওগাঁ:একুশে পদকপ্রাপ্ত সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী 'জাগি মিলিত প্রাণে- আপন সাংস্কৃতি সংগ্রামে' এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার নওগাঁ প্যারীমোহন সাধারণ গ্রন্থাগারে দিনব্যাপী উদীচী নওগাঁ জেলা সংসদের ৭ম জেলা সম্মেলন উপলক্ষে র‌্যালী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান  অনুষ্ঠিত হয়েছে।

প্যারীমোহন সাধারণ গ্রন্থাগার থেকে র‌্যালীটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় সেখানেই এসে শেষ হয়। দুপুরে নওগাঁর ঐতিহ্যবাহী প্যারীমোহন সাধারণ গ্রন্থাগারের ২য় তলায় কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। এতে অধ্যাপক আতাউল হক সিদ্দিকী  সভাপতি এবং রফিকুল ইসলাম মন্টুকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ২বছর মেয়াদে ২৪ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর আলোচনা পর্বে সভাপতিত্ব করেন উদীচী নওগাঁ জেলা সংসদের সভাপতি অধ্যক্ষ মর্ত্তজা রেজা । এতে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মন্টু। বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক ইকবালুল হক খান এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য ও বিশিষ্ট কথা সাহিত্যিক ডাঃ জাকির তালুকদার।

ডাঃ জাকির তালুকদার বলেন, সংস্কৃতি চর্চা একটি জাতিকে করে সমৃদ্ধ ও পরিশিলীত। পৃথিবীতে যে জাতি যত বেশি পরিশীলিত তাদের পেছনের ইতিহাসে আছে সংস্কৃতির চর্চার। নিজস্ব সংস্কৃতি ধারণের মাধ্যমেই বাংলাদেশ ১৯৭১ সালে মুক্তিলাভ করে। আজও বাংলার সে সংস্কৃতি ও ঐতিহ্য বিদ্যমান। এ সমস্ত আয়োজন আমাদের সে সংস্কৃতির প্রতি আরও মমত্ববোধ ও ভালোবাসা তৈরি করে। এ সম্মেলন দেশের সংস্কৃতির অঙ্গনকে আরও চাঙ্গা ও বেগবান করবে।

বিকেলে আলোচনা সভা এবং সন্ধ্যায় নৃত্য, সংগীতানুষ্ঠান এবং নাটক মঞ্চস্থ হয়েছে।

বেলা ১১টায় উদ্বোধনী অনুষ্ঠান এবং শোভাযাত্রার উদ্বোধন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক ইকবালুল হক খান।

উদীচী নওগাঁ জেলা সংসদের সভাপতি অধ্যক্ষ মুর্ত্তজা রেজার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মন্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য ও বিশিষ্ট কথা সাহিত্যিক ডাঃ জাকির তালুকদার,  উদীচী নওগাঁ জেলা সংসদের উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা আলতাফুল হক চৌধুরী আরব, উপদেষ্টা ও নওগাঁ জেলা সিপিবি সভাপতি কমরেড মহসীন রেজা, পৌর সভার সাবেক প্রকৌশলী গুরুদাস দত্ত,  এ্যাড. ডিএম আব্দুল বারী, কমরেড শফিকুল ইসলাম খোকন।

escort izmir