আমের হপার বা ফুতকি পোকা দমনে করণীয়

কৃষিবিদ মো. আবু সায়েম:দেশে যে সকল ফলগুলি বানিজ্যিক চাষাবাদে ফল বাগানীদের মাঝে সাড়া ফেলেছে তাঁর মধ্যে আম হলো প্রধান। মাঝে-মধ্যে বাজার ব্যবস্থাপনার ত্রুটি ও সাপ্লাই চেইন ঠিক না থাকায় ফল বাগানীরা-এর সঠিক দামটি পান না। তবে দিনদিন পরিস্থিতির উন্নতি হচ্ছে এবং কৃষকরা সঠিক তথ্য সহকার এখন যে কোন ফল চাষে উৎসাহী হচ্ছেন।

সঠিক ফলন পেতে আম বাগানীদের পোকা-মাকড় দমন সম্পর্কে ওয়াকিবহাল থাকা প্রয়োজন। এজন্য এসময়টিতে উদ্যোক্তাদের এ সংক্রান্ত বাড়তি সচেতনতা বিশেষ করে আম গাছে হপার বা ফুতকি পোকার আক্রমন ও দমন সম্পর্কে বিস্তারিত জানা প্রয়োজন।

আমের হপারের পূর্ণ বয়স্ক ও নিম্ফ(বাচ্চা) উভয়েই আমের মুকুল ও কচি অংশ থেকে রস চুষে খায়। পোকার আক্রমণে মুকুলের ফুল শুকিয়ে যায়। মুকুলের রস চোষার সময় পোকা প্রচুর পরিমাণে মধুরস ছেড়ে দেয়। এর ফলে পাতায় স্যুটিমোল্ড নামক ছত্রাক আক্রমণ করে পাতা কালো বর্ণ করে ফেলে। এতে সালোকসংশ্লেষণ প্রক্রিয়া ব্যহৃত হয়।

দমন ব্যবস্থাপনাঃ আম বাগান পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। মরা ডাল-পালা কেটে দিতে হবে। মুকুল আসার আগে এবং গুটি বাধার পর সেভিন প্রতি লিটারে ১ গ্রাম স্প্রে করা। মুকুল ২-৪ ইঞ্চি হলে ফুল ফোটার আগে রিপকর্ড/সিমবুস/ক্যারেটে এক লিটার পানিতে ১ মিলি. হারে স্প্রে প্রয়োজন। এছাড়া বিস্তারিত তথ্যের জন্য নিকটস্থ কৃষি বা উপসহকারী কৃষি কর্মকর্তার পরামর্শ নিন।

--লেখক:পিএইচডি গবেষক (এনএটিপি), কৃষি সম্প্রসারণ বিভাগ, হাবিপ্রবি, দিনাজপুর ও অতিরিক্ত উপপরিচালক (এলআর), ডিএই, খামারবাড়ি, ঢাকা।

escort izmir