রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতির স্মরণে শোক সভা

এগ্রিলাইফ২৪ ডটকম:রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও কৃষি অনুষদের সাবেক ডীন প্রফেসর মমতাজুর রহমানের আত্মার মাগফিরাত কামনায় শোক সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। সোমবার (৮ এপ্রিল) আয়োজিত এ শোকসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া। রা.বি. ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি প্রফেসর ড. এস. এম. কামরুজ্জামান এর সভাপতিত্বে আলোচনা করেন অনুষ্ঠানের আহ্বায়ক প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং শোকবার্তা পড়ে শোনান রা.বি. ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড. সৈয়দ সরওয়ার জাহান।

শোকবার্তা
প্রফেসর মোঃ মমতাজুর রহমান জয়পুরহাট জেলার সদর থানার প্রফেসর পাড়ায় ১৯৪৬ সালে এক সম্ভান্ত্র মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২ সালে কৃতিত্বের সাথে অবিভক্ত ঢাকা বোর্ড থেকে ম্যাট্রিকুলেশন পাশ করেন।  তিনি ১৯৬৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ থেকে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রী অর্জন করেন। ১৯৬৯ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রী লাভ করেন।

প্রফেসর রহমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি বিভাগে প্রভাষক হিসেবে ৫ জানুয়ারী ১৯৭১ সালে যোগদান করেন। তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৫ সালে পিএইচডি ডিগ্রী লাভ করেন। তিনি ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনের উপর উচ্চতর ডিগ্রী লাভ করেন। প্রফেসর রহমান ১৯৯৩ সালে ফিজিওলজি বিভাগে প্রফেসর হিসেবে পদোন্নতি লাভ করে ২০০৪ পর্যন্ত ঐ বিভাগে কর্মরত ছিলেন। তিনি ১৯৮৮-১৯৯০, ১৯৯২-১৯৯৪ এবং ১৯৯৮-২০০০ বৎসরে  ৩ বার সফলভাবে বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। প্রফেসর রহমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের হোসেন শহীদ সোরওয়ার্দী হলের প্রভোষ্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এনিমেল হাজবেন্ড্রী এন্ড ভেটেরিনারি সায়েন্স (বর্তমানে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ) বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে ১ জানুয়ারী ২০০৪ থেকে ৩০ ডিসেম্বর ২০০৫ পর্যন্ত সফলতা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অধিকর্তা নির্বাচিত হয়েছিলেন। তিনি বিভিন্ন পেশাজীবি এবং সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

তিনি দেশে এবং বিদেশে বিভিন্ন জার্নালে রিভিউয়ার হিসেবে কাজ করেন। দেশীয় এবং আন্তর্জাতিক জার্নালে তাঁর শতাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। প্রফেসর রহমান গত ২৯ মে ২০১৮ সালে ময়মনসিংহে তাঁর নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না....... রাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। তাঁর এ মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয় হারিয়েছে এক বরেণ্য শিক্ষাবিদ এবং একজন অতিপ্রিয় শিক্ষককে। এই সভা তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছে এবং তার শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছে।

এছাড়া অনুষ্ঠানে কৃষি অনুষদের ডীন ড. সালেহা জেসমিন, ক্রপ সায়েন্সেস বিভাগের সভাপতি ড. মোঃ সাইফুল ইসলাম। এছাড়াও অনুষদ ও বিভাগের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

escort izmir