গাজীপুর সদরে এসএমই সরিষা প্রদর্শনীর মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত

ফরহাদ আহমদ, গাজীপুর থেকে: কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গাজীপুর সদর এর আয়োজনে ৩০ এপ্রিল মঙ্গলবার সকাল ১১.০০ টায়  কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরন প্রকল্প (৩য় পর্যায়) এর আওতায় এসএমইর সরিষা প্রদর্শনীর উপর মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে।

বকচরপাড়া গ্রামে বারি সরিষা-১৪ প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গাজীপুর জেলার উপ পরিচালক কৃষিবিদ মোঃ মাহবুব আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ আবুল কাশেম ঢালী, জেলা বীজ প্রত্যয়ন অফিসার, গাজীপুর। আরো উপস্থিত ছিলেন কৃষিবিদ সাবিনা সুলতানা, উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, গাজীপুর সদর, কৃষিবিদ বনানী কর্মকার, অতিরিক্ত কৃষি কর্মকর্তা, গাজীপুর সদর ও কৃষিবিদ তানজিলা রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, গাজীপুর সদর।

এছাড়া উপস্থিত ছিলেন ডিপ্লোমা কৃষিবিদ তাসলিমা খাতুন, ডিপ্লোমা কৃষিবিদ শাহিনা সুলতানা, ডিপ্লোমা কৃষিবিদ ফারজানা ইয়াসমিন, উপসহকারী কৃষি কর্মকর্তা, সংশ্লিষ্ট ইউনিয়ন এবং এসএমই চাষী মোঃ আবু জাহের। শতাধিক কৃষকের উপস্থিতিতে মাঠ দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ সাবিনা সুলতানা, উপজেলা কৃষি অফিসার, গাজীপুর সদর।

মাঠ দিবসে বক্তারা বলেন বারি সরিষা-১৪, স্বল্প জীবনকালের একটি তৈল জাতীয় ফসল,মাত্র ৭৫-৮০ দিনে ফসল কর্তন করা যায়। রোপা আমন এবং বোরো ফসলের মাঝে চাষ করা সম্ভব। ফলনও ভাল, খরচও কম। এছাড়া ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা সৃষ্টি করে উন্নতমানের বীজ উৎপাদনকারী তৈরী করা এ প্রকল্পের একটি উদ্যেশ্য বলে বক্তাগণ উল্লেখ করেন। উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে ডাল, তেল, মসলা বীজের ঘাটতি মেটানো এবং আবাদ এলাকা বৃদ্ধি করা সম্ভব।

escort izmir