বারি আলু-৩৭ চাষে আগ্রহ মুন্সীগঞ্জের আলুচাষীদের

এগ্রিলাইফ২৪ ডটকম:মুন্সীগঞ্জের সিরাজদিখান ও টঙ্গীবাড়ী উপজেলায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) কর্তৃক উদ্ভাবিত মানসম্মত উচ্চ ফলনশীল আলুর জাতের উপর পৃথক দুইটি মাঠ দিবস শুক্রবার (১লা মার্চ) অনুষ্ঠিত হয়েছে। মাঠ দিবসের প্রধান উদ্দেশ্য বর্তমানে প্রচলিত দাঁদ রোগ সংবেদনশীল ডায়ামান্ট জাতের পরিবর্তে উক্ত জাতের বৈশিষ্ট্য সদৃশ্য উন্নত জাতের আলুর উপযোগীতা যাচাই করা। মাঠদিবসে এলাকার কৃষকেরা ডায়ামান্ট এর পরিবর্তে বারি আলু-৩৭ চাষ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

মুন্সীগঞ্জের কন্দাল ফসল গবেষণা উপকেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ খোরশেদ আলম এর স্বাগত বক্তব্য দিয়ে অনুষ্ঠান শুরু করে পর্যায়ক্রমে অন্যান্য বিজ্ঞানী ও অতিথিবৃন্দ মানসম্মত আলু উৎপাদন, বাজারজাতকরণ ও প্রক্রিয়াজাতকরণ এর উপর আলোকপাত করেন। এছাড়া আলুর বহুমূখী ব্যবহার ও আলুর পরিবর্তে অন্যান্য অর্থকরী ফসল আবাদের উপর গুরুত্বারোপ করেন।

বারি’র উদ্যোগে আয়োজিত উক্ত মাঠ দিবসে বারি’র গবেষণা উইং এর পরিচালক ড. মোঃ আব্দুল ওহাব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালরেয় অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সনৎ কুমার সাহা এবং বিশেষ অতিথির আসন অলংকৃত করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মীর নূরুল আলম।

অনুষ্ঠানে বারি’র বিজ্ঞানীবৃন্দ ছাড়াও কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন স্তরের কর্মকর্তা, স্থানীয় জন প্রতিনিধি এবং কৃষক কিষানীরা উপস্থিত ছিলেন এবং অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কৃষিবিদ মোঃ সেলিম, বৈজ্ঞানিক কর্মকর্তা, বারি, মুন্সীগঞ্জ।

escort izmir