উৎসবমুখর পরিবেশে চাটমোহর উপজেলায় “পার্চিং উৎসব” পালন

এগ্রিলাইফ২৪ ডটকম:কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনা এর উদ্যোগে সোমবার (৪ মার্চ) দিনব্যাপী পাবনা জেলার নয়টি উপজেলায়্ একযোগে উৎসবমুখর পরিবেশে পার্চিং বা ডালপোতা উৎসব করা হয়। তারই ধারাবাহিকতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাটমোহর প্রতিটি ব্লকে এই উৎসবের আয়োজন করে। প্রতিটি মৌসুমেই ধান ফসলে এই নতুন প্রযুক্তি মাঠ পর্যায়ে সম্প্রসারণ ও কৃষকদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পালন করা হয়।

চাটমোহর উপজেলার মথুরাপুর ইউনিয়নের ‘ভাদড়া’ ব্লকে পার্চিং উৎসব পালন করা হয়। মাঠে ধান রোপন ও আগাছা নিধনে ব্যস্ত কৃষকেরা সানন্দ চিত্তে এই উৎসবে অংশ নেয়। উৎসবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাটমোহর, পাবনার কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো আল ইমরান, এসএপিপিও আব্দুস সালাম, সংশ্লিষ্ট ব্লকের এসএএও মো সাইদুর রহমান, ইউপি সদস্য মো সাইদুল ইসলাম, সিআইজি প্রোডিউসার অর্গানাজেশনের সভাপতি আলহাজ্ব আবু তাহের মোল্লা সহ ২০ জন  কৃষক।

পার্চিং এর উপকারিতা সম্পর্কে কৃষকদের মাঝে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ জনাব মো আল ইমরান। বক্তব্যে তিনি বলেন- ‘পার্চিং’ ইংরেজি শব্দ এর অর্থ হল ‘পাখি বসার স্থান’। ধান ফসলে প্রতি বিঘায় ৮-১০ টি বাশের কঞ্চি বা গাছের ডাল পুতে দিতে হয়। পাখিরা এসব ডাল বা কঞ্চিতে বসে এবং ক্ষতিকর পোকা, পোকার ডিম, পুত্তলি বা কীড়া খেয়ে ফসলকে ক্ষতিকর পোকামাকড়ের হাত থেকে রক্ষা করে। তাছাড়াও  আর্থিক ক্ষতি কমানো, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও বিষমুক্ত ফসল উৎপাদন এই প্রযুক্তির মুল উদ্দেশ্য।"

escort izmir