“ফলন, আয় ও পুষ্টি বাড়াতে মৌ চাষ করি”

রাজধানী প্রতিবেদক:“ফলন, আয় ও পুষ্টি বাড়াতে মৌ চাষ করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীর ফার্মগেটের অদূরে আ কা মু গিয়াস উদ্দীন মিলকী অডিটোরিয়ামে তিন দিনব্যাপী মৌ মেলা গতকাল রোববার শুরু হয়েছে। মেলা চলবে আগামী ১২ মার্চ পর্যন্ত। মেলার প্রথম দিনেই দর্শনার্থীদের উপচেপড়া ভিড় ছিল চোখে পড়ার মতো। বিশুদ্ধ মধু কিনতে ক্রেতাদের আগ্রহ দেখা গেল মেলায়।

সাতক্ষীরা জেলার শ্যামনগর থেকে আসা তরুণ উদ্যোক্তা এস এম নাহিদের সাথে কথা হয় এই প্রতিবেদকের। তিনি এগ্রিলাইফ২৪ কে জানান, অত্যন্ত স্বল্প মূল্যে কাস্টমারদেও সুবিধার্তে সময়োপযুগী মিনি প্যাকে মধু বিক্রি করছেন। এতে করে ক্রেতাদের ব্যাপক সাড়া পাচ্ছেন বলেও তিনি জানান।

আল্লাহর দান মধু ভান্ডারের প্রোপাইটর মোস্তফা বরকন্দাজ নিজস্ব মধুর খামার দিয়েছেন। তিনি জানান, তার খামার থেকে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ঘন করে মধু কেটে প্রক্রিয়াজাত করে বাজারজাত করেন। মধু চাষে তিনি সফলতা পেয়েছেন এবং তার মধুর সুনাম সারাদেশে ছড়িয়ে গেছে বলেও তিনি জানান।

অন্যদিকে মেলায় নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ মেলাকে প্রাণবন্ত করে তোলে । উল্লেখ্য, মৌয়াল মধু, মধুবন মৌ খামার, ম্যাগ মধু, মতি মধু ইত্যাদি সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে মধু উৎপাদন ও বাজারজাতের সাথে জড়িত ৬০ টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে মেলায়।

escort izmir