সরকার বাণিজ্যিক কৃষিতে যাচ্ছে

সরকার বাণিজ্যিক কৃষিতে যাচ্ছে

এগ্রিবিজনেস ডেস্ক:কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সনৎ কুমার সাহা বলেছেন, সরকার খোরপোষ বা জীবন ধারনের কৃষি থেকে বাণিজ্যিক কৃষিতে যাচ্ছে। বুধবার (০৯ জানুয়ারি ২০১৯) রাজধানীর ফার্মগেটে আ. কা. মু. গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়ামে চুক্তিবদ্ধ চাষীদের মাধ্যমে উৎপাদিত নিরাপদ আমের  দেশি ও রপ্তানি বাজার সম্প্রসারণে অংশীজনদের এক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অতিরিক্ত সচিব বলেন,  কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য দাম নিশ্চিতের জন্য লাভ লস হিসাব করে ফসল উৎপাদন করতে হবে। যে ফসল লাভজনক নয় সে ফসল কৃষক কেন উৎপাদন করবে? আম উৎপাদনে লস হলে কৃষক অন্য ফসল ফলাবে। তিনি বলেন, দেশ বিদেশের চাহিদার কথা মাথায় রেখে উৎপাদন করতে হবে। আমরা নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাবার চাই। খাদ্য নিরাপদ ও মানসম্পন্ন হলে বেশি দামেও ভোক্তা ক্রয় করবে।  তিনি আরও বলেন, নিরাপদ ও মানসম্মত না হলে সে আম রপ্তানি করা যাবে না। এতে অন্য পণ্যের ওপর বিরুপ প্রভাব পড়বে। ফল ও সবজি অভ্যন্তরীন ও রপ্তানি বাজার সম্প্রসারণে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেয়া হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্য দেন  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ অমিদাভ দাস। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন নেদারল্যান্ড এম্বেসীর সিনিয়র পলিসি এডভাইজার (ফুড এন্ড নিউট্রিশন সিকিউরিটি) ওসমান হারুনী, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান, সুপার মার্কেট ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাকির হোসেন, বাংলাদেশ ফ্রুটস এন্ড ভেজিটেবল এক্সপোর্টার এসোশিয়েশনের সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন  প্রমুখ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইংয়ের পরিচালক কৃষিবিদ মীর নূরুল আলমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন উপপরিচালক (রপ্তানি) মুহা. আনোয়ার হোসেন খান। নির্ধারিত বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার সিনিয়র ম্যানেজার (সাপ্লাই চেইন এন্ড বিজনেস ডেভেলপমেন্ট) মো. মজিবুল হক।

wso shell Indoxploit shell fopo decode hızlı seo googlede üst sıraya çıkmak seo analiz seo nasıl yapılır iç seo nasıl yapılır evden eve nakliyat halı yıkama bmw yedek parça hacklink panel bypass shell hacklink böcek ilaçlama paykasa fiyatları hacklink Google