পূর্ণ নিশ্চয়তা দিয়ে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবার বাজারে নিয়ে আসছে ইয়ন ফুডস্

এগ্রিবিজনেস ডেস্ক:ভোক্তাদের পূর্ণ নিশ্চয়তা দিয়ে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাদ্য বাজারে নিয়ে আসছে দেশের অন্যতম প্রধান এগ্রোবেজড প্রতিষ্ঠান ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর ইয়ন ফুডস্। ৭ ফেব্রুয়ারী রাজধানীর তেজগাঁওস্থ ইয়ন কনভেনশন সেন্টারে আয়োজিত এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর সম্মানিত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোমিন উদ দৌলা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ প্রতিষ্ঠা লাভের পর থেকে বিগত ১৮ বছর ধরে এদশের কৃষি সেক্টরের উন্নয়নে ধারাবাহিকভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। প্রথমে এ্যানিমেল হেলথ প্রোডাক্ট নিয়ে ব্যবসা শুরু করলেও পরবর্তীতে ফিড, একুয়াকালচার এবং কৃষি সুরক্ষার্থে প্রান্তিক পর্যায়ের কৃষকদের সাথে সমন্বয় রক্ষায় স্বাস্থসম্মত পণ্য অধিক উৎপাদনের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রান্তিক কৃষক বা খামারি ভাইদের কমপ্লিট সল্যুশন দেওয়ার লক্ষ্যে আমেরিকার লোহমান প্রজাতির প্যারেন্টস্ এর মাধ্যমে ডিম উৎপাদন এবং সেই ডিম থেকে একদিন বয়সী বাচ্চা উৎপাদন ও বাজারজাতকরণ করছে। ফলশ্রুতিতে, ইয়ন ফুডস বিশ্বের সর্বশেষ উন্নত প্রযুক্তি ও মেধা সন্নিবেশনের মাধ্যমে, দেশীয় কাঁচামাল দ্বারা একটি সুন্দর, সুস্থ্য মেধাবী জাতি উপহার দেওয়ার লক্ষ্যে, নিজস্ব ব্র্যান্ড এর মাধ্যমে সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ এর পরিকল্পনা গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালের শেষ দিকে “কান্ট্রি ন্যাচারাল” ব্র্যান্ড এর মাধ্যমে সম্পূর্ণ হালাল ও নিরাপদ পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ শুরু করে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, শুরুতেই ঢাকার বিভিন্ন সুপার শপগুলোতে পরীক্ষামূলকভাবে এই উৎপাদনকৃত পণ্যের বিক্রয় কার্যক্রম গ্রহণ করা হলেও ভোক্তাদের আশাতীত সাড়া পাওয়ায় বর্তমানে ঢাকার প্রায় সব সুপার শপের পাশাপাশি চট্টগ্রাম এবং সিলেট এর কিছু সুপার শপে বিক্রয় হচ্ছে। অদূর ভবিষ্যতে দেশের বিভিন্ন প্রান্তের সুপার শপগুলোতে পর্যায়ক্রমে এই বিক্রয় কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করা হবে।

উৎপাদনের প্রথম দিকে “কান্ট্রি ন্যাচারাল” ব্র্যান্ড এর মাধ্যমে মুরগির ডিম ও প্রসেসড চিকেন উৎপাদন ও বাজারজাতকরণ করা হতো। পরবর্তীতে বিভিন্ন প্রসেসড ফুড যেমন- চিকেন ব্রেকফাস্ট সসেজ, পরোটা, চিকেন কোফ্তা, চিকেন ললিপপ, চিকেন ফিংগার, চিকেন বার্গার প্যাটি, চিকেন ব্রেডেড ক্রিস্পি স্ট্রিপস, চিকেন সসেজ, চিকেন গার্লিক মিটবল, চিকেন কিড্স নাগেটস, চিকেন ক্রিস্পি নাগেটস, বিফ বার্গার প্যাটি ও বিফ সসেজ, প্রভৃতি পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ করা হচ্ছে। ভোক্তাবৃন্দের চাহিদা বিবেচনায় রেখে আর ও ১১টি পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ডাল পুরি, আলু পুরি, চিকেন সমুচা, ডাবল বাইট্স চিকেন সমুচা, ভেজিটেবল সিঙ্গারা, ডাবল বাইট্স ভেজিটেবল সিঙ্গারা, চিকেন স্প্রিং রোল, ডাবল বাইটস্ চিকেন স্প্রিং রোল, ভেজিটেবল স্প্রিং রোল, ডাবল বাইট্স ভেজিটেবল স্প্রিং রোল যা আগামী কয়েকদিনের মধ্যে বিভিন্ন সুপার শপ গুলোতে পাওয়া যাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইয়ন গ্রুপ এর চেয়ারম্যান মোমিন উদ দৌলা বলেন, ইয়ন ফুডস্ লিমিটেড এর “কান্ট্রি ন্যাচারাল” ব্র্যান্ডের পণ্য সমূহ অত্যাধুনিক মেশিনের মাধ্যমে হাতের কোন স্পর্শ ছাড়াই কঠোর মান নিয়ন্ত্রনের মাধ্যমে সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত উপায়ে প্রস্তুত করা হয়। এ লক্ষ্যে গাজীপুরে নিজ মাওনাতে প্রসেসড্ এবং চকপাড়ায় ফারদার প্রসেসড্ এর অত্যাধুনিক ফ্যাক্টরি স্থাপন করা হয়েছে। সেখানে সার্বক্ষণিক নিরাপদ পরিবেশ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের মাধ্যমে আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী উৎপাদন প্রক্রিয়া পরিচালিত হচ্ছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে উৎপাদনের প্রতিটি ধাপে নেওয়া হয়েছে বাস্তবমুখি ও দৃশ্যমান পদক্ষেপ। যা Proper Cold Chain Management, নিজস্ব হিমায়িত গাড়ি এবং তেজগাঁওস্থ সেন্ট্রাল ওয়্যার হাউজ এর ব্যাবস্থাপনায় বিভিন্ন সুপার সপ এবং রিটেইল আউটলেট গুলোতে সরবরাহ করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সুস্থ ও নিরাপদ বাচ্চা উৎপাদনের লক্ষ্যে জামালপুর ও বগুড়াতে প্রতিষ্ঠা করা হয়েছে ব্রীডার ফার্ম। যেখানে আমেরিকার বিখ্যাত লোহমান প্রজাতির পেরেন্টস থেকে ডিম উৎপাদন করা হচ্ছে। এছাড়া পারেন্টসকে খাওয়ানোর নিজস্ব ফিড ব্যবহার করা হয়। উৎপাদনকৃত ডিম থেকে বাছাইকরণের মাধ্যমে হ্যাচারীতে বাচ্চা উৎপাদন করা হচ্ছে। এ লক্ষ্যে গাজীপুর জেলার নিজ মাওনাতে স্থাপন করা হয়েছে নিজস্ব “ইয়ন হ্যাচারি”। সুস্থ ও শক্তিশালী বাচ্চা বাছাই করে পরবর্তীতে নিজস্ব ফিড খাওয়ানোর মাধ্যমে সঠিকভাবে লালন-পালন করে তবেই “কান্ট্রি ন্যাচারাল” ব্র্যান্ড এর পণ্য তৈরির জন্য প্রস্তুত করা হয়।

একটি মুরগির নিরাপদ ও স্বাস্থসম্মত মাংস অনেকাংশে নির্ভর করে তার খাদ্য অর্থাৎ ফিড এর উপর। আর আমাদের উৎপাদিত ফিড, কঠোর মান (MBM and Antibiotic Free) নিয়ন্ত্রনের মাধ্যমে প্রস্তুত করা হয়ে থাকে।

ভোক্তাবৃন্দকে পূর্ণ নিশ্চয়তা দিয়ে ইয়ন গ্রুপ এর চেয়ারম্যান বলেন, কান্ট্রি ন্যাচারাল ব্র্যান্ড এর পণ্য গুণগতমান সম্পন্ন এবং সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত। আমাদের দুইটি কারখানাই ISO:22000, HACCP Ges HALAL সনদ প্রাপ্ত। সকলকে আশ্বস্ত করে তিনি আর ও বলেন, ইয়ন গ্রুপ প্রতিষ্ঠালগ্ন থেকে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাদ্য উৎপাদন ও ভোক্তার নিকট পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। এলক্ষ্যে সততা ও ভোক্তাদেরকে দেওয়া কমিটমেন্ট এর কোন রূপ ব্যত্যয় ঘটবে না।

ভাইস চেয়ারম্যান মেজর এবিএ মেসবাহ উদ দৌলা (অব:), পরিচালক তানিম উদ দৌলা, ইয়ন ফুডস্ এর জেনারেল ম্যানেজার (অপারেশন) মোঃ আব্দুল বায়েছ, ইয়ন গ্রূপের বিভিন্ন ডিপার্টমেন্ট এর উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

escort izmir