খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সার ডিলারদের রয়েছে গুরুত্বপূর্ণ অবদান-শিল্পমন্ত্রী

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সার ডিলারদের রয়েছে গুরুত্বপূর্ণ অবদান-শিল্পমন্ত্রী

এগ্রিবিজনেস ডেস্ক: কৃষি উৎপাদনে সাফল্যের জন্য দেশের বিশাল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হচ্ছে। এ সাফল্যের পেছনে সার ডিলারদের রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। সার ডিলারদের সাথে তৃণমূল পর্যায়ে মাটি ও মানুষের গভীর সম্পর্ক রয়েছে উল্লেখ করে তিনি আলোচনার মাধ্যমে ডিলারদের দাবি দ্রুত পূরণের ব্যবস্থা করা হবে বলে আশ্বস্ত করেন।

৯ ফেব্রুয়ারি শনিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন (বিএফএ) এর ২৫তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে ‘তলাবিহীন ঝুড়ি’ খ্যাত বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। গত দশ বছরে সরকার গৃহীত নানামুখী পদক্ষেপের ফলে শিল্প ও কৃষি খাতে আশানুরূপ হারে উৎপাদন বেড়েছে। চাষি পর্যায়ে নিরবচ্ছিন্ন সার সরবরাহ নিশ্চিত করতে ‘ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার প্রকল্প’ বাস্তবায়ন করা হচ্ছে। দেশের সর্ববৃহৎ এ সার কারখানায় বার্ষিক ৯ লাখ ২৪ হাজার মেট্রিক টন গ্রানুলার ইউরিয়া সার উৎপাদন হবে। সময় মতো সারের চাহিদা মেটাতে দ্রুততার সাথে এ প্রকল্পের কাজ শেষ করা হবে বলে তিনি উল্লেখ করেন।
 
শিল্প প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার কৃষি ও কৃষক বান্ধব সরকার। সারের সুষ্ঠু সরবরাহ, বিপণন, বিতরণ ও আমদানি নিশ্চিত করার মাধ্যমে সরকার কৃষিখাতকে একটি শক্তিশালী অবস্থানে নিয়ে যেতে সক্ষম হয়েছে। বিএনপি-জামাত সরকারের আমলে সারের জন্য কৃষকদের জীবন দিতে হলেও গত দশ বছরে দেশের কোথাও সারের কোনো সংকট হয়নি। তিনি সার ব্যবসাকে মানব সেবার একটি গুরুত্বপূর্ণ সুযোগ হিসেবে উল্লেখ করে স্বচ্ছতা ও নৈতিকতার সাথে এ ব্যবসা পরিচালনার জন্য বিএফএ’র সদস্যদের প্রতি আহবান জানান।

পরিবহন খরচ প্রায় দ্বিগুণ হওয়ায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর সার ডিলারদের বিক্রয় কমিশন বৃদ্ধির দাবি জানান অনুষ্ঠানে আগত বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন (বিএফএ) নেতারা। একই সাথে তারা বাংলাদেশ এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট কর্পোরেশন (বিএডিসি) এর মাধ্যমে আমদানিকৃত নন-ইউরিয়াসহ সব ধরনের সার বিসিআইসি ডিলারদের মাধ্যমে বিতরণের দাবি জানান।

wso shell Indoxploit shell fopo decode hızlı seo googlede üst sıraya çıkmak seo analiz seo nasıl yapılır iç seo nasıl yapılır evden eve nakliyat halı yıkama bmw yedek parça hacklink panel bypass shell hacklink böcek ilaçlama paykasa fiyatları hacklink Google