"ব্লাষ্টকে না বলুন, নিরাপদে ফসল ঘরে তুলুন"

এগ্রিলাইফ ডেস্ক:ফরিদপুর সদর উপজেলার কাফুরা গ্রামে অগ্রগামী কৃষকরে বসবাস। এ অঞ্চলের কৃষকরা কৃষিতে নতুন নতুন প্রযুক্তি ও জাত সাদরে গ্রহন করে থাকে। গমের ব্লাষ্ট রোগ সর্ম্পকে তারা খুবই সসচেতন। তাই এ অঞ্চলের কৃষকরা ইতিমধ্যে সিডার যন্ত্র ব্যবহার করে লাইনে বারি গম ৩৩ জাত চাষ করছেে। এখন তারা বারি গম ৩৩ জাতের বীজ কিভাবে উৎপাদন করা যায়, গম কর্তনের জন্য লাগসই প্রযুক্তি কি যা দিয়ে তারা কম খরচে ও সহজে ফসল ঘরে তুলতে পারে ও সংরক্ষণ করতে পারবে সে সম্পর্কে জানতে আগ্রহী।

এসব দিক বিবেচনায় নতুন জাতের বারি গম ৩৩ জাতের বীজ উৎপাদন, সংরক্ষণ এবং স্থানীয় জনগণের মধ্যে ব্লাষ্ট রোগ প্রতিরোধী বার্তা পৌঁছিয়ে দেয়ার লক্ষে রবিবার (০৩ র্মাচ) ফরিদপুর সদর উপজেলার কাফুরা গ্রামে ইউএসএআইডি এর আর্থিক সহায়তায়, আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর যৌথ উদ্যোগে নতুন জাতের গম (বারি গম ৩৩) বীজ উৎপাদন ও সংরক্ষণের উপর কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: আনোয়ার হোসেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, ফরিদপুর সদর উপজেলা, ফরিদপুর| প্রধান অতিথির বক্তব্যে বলেন যে "ব্লাষ্টকে না বলুন, নিরাপদে ফসল ঘরে তুলুন, আর এজন্যই আমাদের গমের উন্নত জাতগুলো চাষাবাদ করতে হবে”। এই জনহিতকর কাজের জন্য তিনি সিমিটের প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

সমাবেশে কাফুরা ও পার্শ্ববর্তী গ্রামের ৬০ জন কৃষাণী ও ৩০ জন কৃষক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ শতাধিক লোকজন উপস্থিত ছিলেন। সিমিট-বাংলাদেশ ফরিদপুর হাব এর মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ উক্ত অনুষ্ঠানে অংশ গ্রহন করেন।

সিমিট’র কৃষি উন্নয়ন কর্মকর্তা জনাব খ ম জসিম উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠিত কৃষক সমাবেশে সভাপতিত্ব করেন সিমিট-বাংলাদেশ, ফরিদপুর হাব এর হাব কো-অর্ডিনেটর মোকছদেুল আলম আরাফাত।

সমাবেশে উপস্থিত কৃষকদেরকে মাঠ পরিদর্শনের মাধ্যমে নতুন জাতের গম (বারি গম ৩৩) দেখানো হয় এবং তাঁদের বিভিন্ন প্রশ্নের জবাব দেয়া হয়। ব্লাষ্ট রোগ থেকে কিভাবে গম চাষকে নিরাপদে রাখা যায় এবং বীজ উৎপাদনের জন্য অন্যজাত বাছাইকরণ ও সংরক্ষণ সম্পর্কে জানতে সক্ষম হয়।  মাঠে বারি গম ৩৩ জাতের ফলাফল দেখে উপস্থিত সবাই কৌতুহলী হন এবং আগামীতে এই জাতের বীজ সংরক্ষণ করবেন ও চাষ করবেন বলে আগ্রহ প্রকাশ করেন।

escort izmir