প্রক্রিয়াজাত ইন্ডাট্রিজ প্রতিষ্ঠায় সহায়তা চাই-কৃষিমন্ত্রী

এগ্রিবিজনেস ডেস্ক:আমাদের কৃষিবিদ, বিজ্ঞানী, গবেষক সর্বোপরি আমাদের কৃষকদের একাগ্রতা নিষ্ঠা ও সক্ষমতা দিয়ে আজ দেশকে খাদ্যে সাফল্য এনে দিয়েছে। কৃষিতে আমাদের এখন সহায়তা প্রয়োজন বিনিয়োগকারী, রপ্তানি বাজার ও প্রক্রিয়াজাতকরণ। বর্তমান সরকার কৃষির সার্বিক উন্নয়নের জন্য সবরকম সহায়তা করবে। খাদ্য প্রক্রিয়াজাতকরণের ইন্ডাট্রিজ প্রতিষ্ঠায় সহায়তা চাই।

বুধবার (৩ এপ্রিল) কৃষিমন্ত্রী  ড. মো. আব্দুর রাজ্জাক এমপি মন্ত্রণালয়ে তার অফিস কক্ষে ইউএসএআইডি’র মিশন ডাইরেক্টর ডেরিক ব্রাউন এর নেতৃত্বে এক প্রতিনিধি দলের সাথে সাক্ষাতকালে এসব কথা বলেন।  

ব্রাউন বলেন ফল আর্মি ওয়ার্মসহ ফসলের বিভিন্ন ক্ষতিকর পতঙ্গ প্রতিরোধে সাফল্য দেখিয়েছে যা সত্যি প্রশংসার দাবি রাখে।এছারা ভবিষ্যৎতে ফসলের ক্ষতিকর পতঙ্গ দমনসহ মানসম্মত বীজের ক্ষেত্রে বাংলাদেশের পাশে থাকতে চায় তারা। বাংলাদেশে কৃষির বাণিজ্যিকিকরণ, প্রক্রিয়াকরণ ও মুল্য সংযোজনের বিষয়টি তারা অনুধাবন করে এ ব্যাপারে তারা বাংলাদেশের সাথে কাজ করবে বলেন মিশন ডাইরেক্টর ডেরিক ব্রাউন ।

উল্লেখ্য, ফল আর্মি ওয়ার্ম বাংলাদেশে একেবারেই অপরিচিত পোকা। এই পোকা পাড়ি দিতে পারে দিনে ১০০ কিলোমিটারেরও বেশি পথ। ২০১৭ সালে আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলে বেশ কয়েকটি দেশে খাদ্যশস্য নষ্ট করে দুর্ভিক্ষ সৃষ্টির জন্যও দায়ী পোকাটি।

১৯৭১ সাল থেকে ইউএসএআইডি বাংলাদেশকে ৭শ কোটি ডলারেরও বেশী উন্নয়ন সহায়তা প্রদান করেছে। ২০১৭ সালে ইউএসএআইডি বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে প্রায় বিশ লাখ ডলার প্রদান করেছে।
    
প্রতিনিধি দলে আরও ছিলেন পেটরিক ওরলইউজ-ফিড দি ফিউচার টীম লিডার, ইকনোমিক গ্রোথ অফিস, ড. সহিদুর রহমান ভুইয়া-সিনিয়র খাদ্য নিরাপত্তা ও কৃষি নীতি উপদেষ্টা, অনিরুব্ধ হোম রায়, প্রাইভেট সেক্রেটারি অ্যাডভাইজর, মো: মঈন উদ্দিন-অনুষ্ঠান এবং উন্নয়ন বিশেষজ্ঞ।

escort izmir