বাকৃবি’র ফিশারিজ অনুষদের শিক্ষার্থিদের নীহারিকা ফিশারিজ এন্ড হ্যাচারীজ পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক:দেশের কৃষিতে এখন মৎস্য সেক্টরের ভূমিকা দিনদিন বেড়ে চলেছে পাশাপাশি বাড়ছে কর্মক্ষেত্রের পরিধি। বিশেষ করে বে-সরকারী খাতে মৎস্য সেক্টরের শিল্পায়ন ও ভোক্তাদের মাছ গ্রহনে আগ্রহ এ শিল্পকে দ্রুত এগিয়ে নিয়ে যাচ্ছে। এসব কারণে ফিশারিজে উচ্চ শিক্ষাগ্রহনে তরুণ-তরুনীরা দিনদিন আগ্রহী হচ্ছে। ফিশারিজের কারিগরী দক্ষতা বাড়াতে প্রয়োজন আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির সর্বাধুনিক প্রয়োগ সম্পর্কে সঠিক ধারনা। এক্ষেত্রে মাছ সম্পর্কে নানারকম ত্বত্তীয় জ্ঞাণের পাশাপাশি হাতে-কলমে শিক্ষার্থিদের জ্ঞান আহরনে সবসময় এগিয়ে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর ফিশারিজ অনুষদ।

এরই ধারাবাহিকতায় বাকৃবি’র ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের লেভেল-৩, সেমিস্টার-২ এর ছাত্র-ছাত্রীরা তাদের ব্যবহারিক জ্ঞান অর্জনের জন্য দিনব্যাপী এক প্রশিক্ষণে সম্প্রতি ময়মনসিংহের তারাকান্দার বালিথায় অত্যাধুনিক প্রযুক্তি ও যোগাযোগ সুবিধা নিয়ে গড়ে ওঠা নীহারিকা ফিশারিজ এন্ড হ্যাচারীজ পরিদর্শন করলো।।

নীহারিকা ফিশারিজ এন্ড হ্যাচারীজ এর সার্বিক ব্যবস্থাপনায় দিনব্যাপি এ প্রশিক্ষণের তত্ত্বাবধানে ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়-এর ফিশারিজ অনুষদের অধ্যাপক ড: শামসুল আলম, অধ্যাপক ড: রফিকুল ইসলাম সরদার, অধ্যাপক ড: মতিউর রহমান (মামুন), অধ্যাপক ড: মো: গোলাম কাদের (মিল্টন) এবং সহযোগী অধ্যাপক ড: তাছলিমা খানম।



দিনব্যাপি এ প্রশিক্ষণে ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে ব্যবহারিক জ্ঞান বিষয়ে বক্তব্য দেন প্রফেসর ডঃ শামসুল আলম। হ্যাচারি স্থাপন ও পরিচালনা বিষয়ে আলোচনা করেন হ্যাচারির ম্যানেজিং পার্টনার কৃষিবিদ মোঃ আনিসুর রহমান। হ্যাচারি প্রোডাকশন অপারেশনের ও জেনেটিক মানোন্নয়নে চলমান কার্যাবলি বিষয়ে আলোচনা করেন হ্যাচারির পার্টনার (প্রোডাকশন এন্ড রিসার্চ), বিজ্ঞানী ডঃ মো জহুরুল ইসলাম ।

প্রশিক্ষণে অংশ গ্রহন করা প্রায় ১২০ জন ছাত্র-ছাত্রীরা প্রায় সকলেই মনে করেন নীহারিকা ফিশারিজ এন্ড হ্যাচারীজ পরিদর্শনে গুরুত্বপূর্ণ উপদেশ ও নির্দেশনা তাদের কর্মজীবনে হ্যাচারি পরিচালনা ও গুণগত মানোন্নয়নে অনেক সহায়ক হবে। বাস্তবভিত্তিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পেয়ে "নীহারিকা ফিশারিজ এন্ড হ্যাচারীজ" পরিদর্শনে আগত শিক্ষক ও ছাত্র ছাত্রীরা কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, নীহারিকা ফিশারিজ এন্ড হ্যাচারীজ ফিলিপাইন এর FAST (Central Luzon State University, Philippine) জাতের তেলাপিয়ার পোনা সফলভাবে উৎপাদন ও বাজারজাত করছে। তাদের স্বতন্ত্র Genetic Brood Line Development ব্যাবস্থাপনার কারণে চলতি মৌসুমে ২০১৮ সালের থেকে ১০%-১৫% growth performance বৃদ্ধি পাবে বলে আশা করছে নীহারিকা ফিশারিজ এন্ড হ্যাচারীজ। মনোসেক্স তেলাপিয়া ছাড়াও পাবদা, গুলশা, শৈল, কৈ, মাগুর, শিং ইত্যাদি মাছের পোনা ও মাছ বাজারজাত করে ইতিমধ্যে খামারীদের মাঝে আস্থার প্রতীকে পরিণত হয়েছে নীহারিকা ফিশারিজ এন্ড হ্যাচারীজ।

escort izmir