আগামী ২২ জুন পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ (পিপিবি)-এর সেমিনার এবং ওয়ার্কশপ

এগ্রিবিজনেস ডেস্ক:পিপিবি পোল্ট্রি প্রফেশনালসদের বংলাদেশে পোল্ট্রি বিষয়ে প্রথম অনলাইন নলেজ শেয়ারিং প্ল্যাটফর্ম। ২০১৭ সালে এর যাত্রা আরম্ভকাল থেকে ধারাবাহিকভাবে পোল্ট্রি বিষয়ে সর্বশেষ প্রযুক্তি এবং পোল্ট্রি শিল্পের জন্য প্রয়োজনীয় নানান বিষয় নিয়ে মত বিনিময়, সেমিনার, সিম্পোজিয়াম, সাংবাদিক সম্মেলন ইত্যাদির আয়োজন করে যাচ্ছে।

(পিপিবি)-এর কার্যক্রমের সবচেয়ে উল্ল্যেখযোগ্য হল পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশের উদ্যোগে প্রতিদিন সারা দেশের বিশেষ পোল্ট্রি জোনের বিশেষ করে জেলা পর্যায়ের ডিম, লাইভ ব্রয়লার মুরগী সহ অন্যন্ন পোল্ট্রি পন্যের নিয়মিত গড় পাইকারি মুল্য দিয়ে যাচ্ছে, যা পোল্ট্রি শিল্পের সাথে যুক্ত নানা পর্যায়ের পেশীজীবি, খামারী, কর্পোরেট প্রতিষ্ঠান, ফিড মিল, হ্যাচারী প্রতিষ্ঠানগুলো অনুসরন করছেন।

বাজার দাম সংগ্রহের জন্য পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশের রয়েছে এক দল নিবেদিত প্রান স্বেচ্ছাসেবক, যারা সারাদিন সুনির্দিষ্ট অঞ্চলের পোল্ট্রি পন্যের দাম নির্ভরযোগ্য সূত্র থেকে সংগ্রহ করেন, দিন শেষ গড় পাইকারি মূল্য কেন্দ্রীয় কোর টিমের নিকট প্রেরন করেন। পিপিবি তাঁদের ফেইসবুক পেইজ, গ্রুপের (হোয়াটাস আপ, ইমো, ফেইজবুক গ্রুপ মেসেঞ্জার) মাধ্যমে সারাদেশে স্টেক হোল্ডারদের নিকট ছড়িয়ে দেয়। চুড়ান্ত মূল্য প্রকাশের পূর্বে কয়েক ধাপে প্রকৃত ক্রস চেক করা হয়।

পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশের পোল্ট্রি পন্যের প্রতিদিনের পাইকারি বাজার দাম প্রতিদিন বিভিন্ন অনলাইন পোর্টাল, পোল্ট্রি বিষয়ক মাসিক ম্যাগাজিন থেকে নিয়মিত প্রকাশিত হয়। বাংলাদেশে এর আগে পোল্ট্রি পন্যের প্রতিদিনের পাইকারি দাম সম্পর্কে এভাবে নির্ভরযোগ্য তথ্য পাওয়া যেত না।

পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ সম্পুর্ণ স্বেচ্ছাসেবী মানসিকতা নিয়ে পরিচালিত হয়, পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশর (পিপিবি) সাধারন অনলাইন গ্রুপ মেম্বার ছাড়াও একটি অনলাইন কোরটিম আছে, যাঁরা নিয়মিতভাবে সভা এবং আলোচনার মাধ্যমে সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে অনলাইনে ডিস্কাশন করে থাকেন, যা বলতে গেলে বছরে ৩৬৫ দিন চলমান একটি তথ্যের আদান প্রদান চ্যানেল। কোরটিমের মেম্বারগন দেশের বিভিন্ন প্রান্তে এমন কি কেউ কেউ পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থান করে আলোচনায় নিয়মিত অংশগ্রহণ করেন। উল্লেখ্য যে কোরটিমের সকল সদস্যের রয়েছে পোল্ট্রি শিল্পে দীর্ঘ দিনের কাজ করার অভিজ্ঞতা অথবা উচ্চতর পোল্ট্রি ডিগ্রি এবং পোল্ট্রি বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক গবেষণার অভিজ্ঞতা।

পূর্বের ধারাবাহিকতায় আগামী ২২ জুন শনিবার পিপিবি'র উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে সেমিনার এবং ওয়ার্কশপ। অনুষ্ঠান টি একই দিনে দুই পর্বে অনুষ্ঠিত হবে,

প্রথম পর্ব: সেমিনার "হীট স্ট্রেস এন্ড ভেন্টিলেশন ম্যানেজমেন্ট ইন মডার্ন পোল্ট্রি ফার্মিং"- সময়: সকাল ১০ টা থেকে বেলা:১.৩০ মিনিট

দ্বিতীয় পর্ব: ওয়ার্কশপ "লো প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জাঃ ফ্যাক্ট বাংলাদেশ"- সময়: বিকেল ২.৩০ থেকে বিকেল ৫.০০ টা

উল্ল্যেখ্য যে উক্ত সেমিনার এবং ওয়ার্কশপে দেশি বিদেশি পোল্ট্রি এক্সপার্টগন স্পিকার হিসাবে উপস্থিত থাকবেন এবং তাঁদের উপস্থাপনার মাধ্যমে সর্বশেষ প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতা বর্ননা করবেন।

উক্ত অনুষ্ঠানের আকর্ষণীয় বিষয় হল দেশের বরেন্য পোল্ট্রি পেশাজীবি, পোল্ট্রি কনসালটেন্ট এবং পোল্ট্রি টেকনিক্যাল এক্সপার্টগন গেস্ট প্যানেলের সদস্য হিসাবে উপিস্থিত থাকবেন বলে সদয় আগ্রহ প্রদান করেছেন।

উক্ত সেমিনার এবং সিম্পোজিয়াম বিষয়ে কথা হয় পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ (পিপিবি'র) সমন্বয়ক, বিশিষ্ট পোল্ট্রি কনসালটেন্ট  কৃষিবিদ অঞ্জন মজুমদারের সাথে, যাঁর রয়েছে বাংলাদেশের পোল্ট্রি ইন্ডাস্ট্রির সাথে দীর্ঘ ২৩ বছরের সম্পর্ক এবং বর্নাঢ্য সফলতার পোর্টফলিও।

তিনি আমাদের জানান এবারের সেমিনারে ফ্রি রেজিস্ট্রেশন বা ফ্রি অংশগ্রনের সুযোগ নেই আসন সংখ্যা অন্যবারের তুলনায় সীমিত।

বিভিন্ন ক্যাটাগরি অনুসারে এন্ট্রি ফি নিন্মরূপ:

  • ছাত্র-৫০০ টাকা
  • খামারী-১০০০ টাকা
  • টেকনিক্যাল পার্সন-১২০০ টাকা
  • কর্পোরেট পারসন-১৫০০ টাকা

আসন সংখ্যা সীমিত এবং আগে আসলে আগে পাবেন ভিত্তিতে সেমিনারে অংশগ্রহণের সুযোগ পাওয়া যাবে।

রেজিষ্ট্রেশন এর জন্য নিন্মের বিকাশ নাম্বারে ক্যাটাগরি অনুসারে টাকা পাঠিয়ে আগে আগে নিশ্চিত করতে হবে এবং টাকা পাঠানোর পর এসএমএস এর মাধ্যমে যে নাম্বার থেকে টাকা পাঠানো হয়েছে সেই নাম্বার উল্লেখ করে এবং টাকার পরিমান, অংশগ্রহণকারীর নাম ঠিকানা পদবী মোবাইল এবং ইমেইল  নাম্বার পাঠাতে হবে।

বিকাশ নাম্বার ০১৭১১৩৫২৪১৩ (পারসোনাল)
বিস্তারিত জানতে Poultry professionals BD পেইজ ভিজিট করুন

escort izmir