বাকৃবিতে জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত

বাকৃবি প্রতিনিধি:শিক্ষার্থীদের জীববিজ্ঞানের প্রতি উৎসাহী ও বিজ্ঞানমনস্ক করতে সমকাল ও বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড (বিডিবি) এর যৌথ উদ্যোগে ময়মনসিংহ অঞ্চলের জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ৯ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বঙ্গবন্ধু স্মৃতি চত্ত্বরে উৎসবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

বিডিবিও ময়মনসিংহ অঞ্চলের সভাপতি অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেনের সভাপতিত্বে উৎসবের প্রথম পর্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের (বিডিবিও) সভাপতি ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির, প্রক্টর ড. মো. আজহারুল হক এবং সমকালের ময়মনসিংহ ব্যুরোর স্টাফ রিপোর্টার মীর গোলাম মোস্তফা শিক্ষার্থীদের উদ্দেশ্য বক্তব্য রাখেন।

ময়মনসিংহ অঞ্চলের ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা, শেরপুর, জামালপুর ও ময়মনসিংহ এবং টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি এই তিন ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উৎসবে ময়মনসিংহ অঞ্চলের ৮৯৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। পরে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয়। প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিডিবিও’র সভাপতি ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, বিডিবিও ময়মনসিংহ অঞ্চলের সভাপতি অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, ফসল উদ্ভিদ বিজ্ঞানের অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন, অধ্যাপক ড. আ খ ম গোলাম সারওয়ার ও সহযোগী অধ্যাপক ড. মো. সবিবুল হক, প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, ময়মনসিংহ মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, নেত্রকোণার আবু আব্বাস কলেজের সহকারি অধ্যাপক নাজমুল হক, টাঙ্গাইলের বিএএফ শাহিন কলেজের প্রভাষক মো. রাকিব মিরাজী প্রমুখ। এসময় সেরা প্রশ্নকারী ও ওপেন বুক কুইজ প্রতিযোগিতায় ১০ জন করে শিক্ষার্থীকে শুভেচ্ছা উপহার প্রদান করা হয়।

উৎসবে ময়মনসিংহ অঞ্চল থেকে ওই তিনটি ক্যাটাগরিতে ২৪৬ জন শিক্ষার্থী জাতীয় পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পায়। পরে সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে বিডিবিও ময়মনসিংহ অঞ্চলের সভাপতি অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বিডিবিও’র সভাপতি ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, ও জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস। পরে শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট ও মেডেল তুলে দেন অতিথিবৃন্দ।

এছাড়াও উৎসবে ‘জীবনের অন্বেষণে’ শিরোনামে জীববিজ্ঞান বিষয়ক প্রদর্শনী আয়োজন করা হয়। জীববিজ্ঞান বিষয়ক বুক স্টল দেয় উৎসবের কারিগরী সহযোগি ‘ল্যাব বাংলা’। এতে আগ্রহী শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় দেখা যায়। অনুষ্ঠানে বিশেষ সহযোগিতায় ছিল কথাপ্রকাশ।

উৎসবে উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, জীববিজ্ঞান জীবন নিয়ে কথা বলে। প্রত্যেকেরই নিজ জীবন ও খাদ্যের জন্য জীববিজ্ঞান সম্পর্কে জ্ঞান অর্জন করা উচিত। শিক্ষার্থীদের জানার আগ্রহ বিকশিত করতে জীববিজ্ঞান উৎসবের বিকল্প নেই। ভবিষ্যতে এসব শিক্ষার্থীরাই জীববিজ্ঞান নিয়ে গবেষণা করে দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।

escort izmir