"নারী দিবসে সিকৃবি বাঁধনের বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালন"

রায়হানুল নবী, সিকৃবি থেকে:সিলেট কৃষি  বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) স্বেচ্ছায় রক্ত দাতাদের  সংগঠন 'বাঁধন নারী দিবস উপলক্ষে বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালান করেছে। শুক্রবার সিকৃবি বাঁধন ইউনিটের প্রায় ৪০ জন কর্মী দুইটি গ্রুপে ভাগ হয়ে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালন করে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সিলেটের পাঠানটুলা এলাকায় এ কর্মসূচি পালন করা হয়। সকাল ১০ টা থেকে শুরু হয়ে ১টা পর্যন্ত চলে এ কার্যক্রম। দুই গ্রুপের সদস্যরা মোট ২২০ জনের মানুষের বিনামূল্যে রক্তের গ্রপ নির্ণয় করে।

বাঁধন সিকৃবি ইউনিটের কর্মীরা রক্তের গ্রুপ নির্ণয়ের পাশাপাশি রক্তদানের প্রতি মানুষকে উৎসাহিত করেন। বিশ্ববিদ্যালয়ের আরেক স্বেচ্ছাসেবী সংগঠন 'পাঠশালা একুশ এর কোমলমতি সুবিধা বঞ্চিত শিশুদের সিকৃবি কেন্দ্রীয় অডিটোরিয়ামের সামনে এই রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি সম্পন্ন করে।

'বাঁধন' এর সার্বিক সহযোগীতার জন্য বাঁধনকে ধন্যবাদ জানিয়ে পাঠশালা একুশের সভাপতি শামীম রেজা জানান,'পাঠশালা একুশ' শুধু সুবিধাবঞ্চিত বাচ্চাদের পড়াশোনা নয়, স্বাস্থ্য সচেতনতা নিয়েও কাজ করে। এরই ধারাবাহিকতায় আজকের এই রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী। তিনি মনে করেন এই ক্যাস্পেইনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের একাধিক সংগঠনের মধ্যে সহযোগীতা ও অংশগ্রহণমূলক কাজ করার একটি দৃষ্টান্ত স্থাপিত হলো।

সিকৃবি বাঁধন ইউনিটের সাধারণ স¤পাদক জুনায়েদ ইসলাম বলেন, আমরা স্বপ্ন দেখি সেই দিনের, যে দিন এই বাংলায় সকল মানুষ তার রক্তের গ্রুপ জানবে এবং রক্তদানের বিষয়ে সচেতন হবে।

দেশের অন্যতম 'বাঁধন'র'এই ইউনিট বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস কেন্দ্রীক সিলেটের বিভিন্ন জায়গায় রক্ত গ্রুপিং এর কাজ করে থাকে।

escort izmir