ডিএই গাইবান্ধার নতুন উপপরিচালক হিসেবে যোগ দিলেন কৃষিবিদ এস. এম. ফেরদৌস

ষ্টাফ রিপোর্টার:ডিএই গাইবান্ধার নতুন উপপরিচালক হিসেবে যোগ দিলেন কৃষিবিদ এস. এম. ফেরদৌস। এর পূর্বে তিনি নড়াইল জেলার বীজ প্রত্যয়ন অফিসার হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। গত মার্চ ২৫ তারিখে তিনি বর্তমান কর্মস্থলে যোগদান করেন।

কৃষিবিদ এস. এম. ফেরদৌস ৭ম বিসিএস-এর একজন সদস্য। নিয়োগপ্রাপ্ত হয়ে তিনি ১৯৮৭ সালের ১লা এপ্রিল বিষয়বস্তু কর্মকর্তা হিসেবে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলাতে ১ম চাকুরিতে যোগদান করেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে বিষয়বস্তু কর্মকর্তা/অতিরিক্ত কৃষি অফিসার/মেট্রোপলিটন কৃষি অফিসার/উপজেলা কৃষি অফিসার ও অতিরিক্ত উপপরিচালক (শস্য) হিসেবে গোপালগঞ্জ সদর, খুলনার পাইকগাছা, বটিয়াঘাটা ও কয়রা উপজেলা, খুলনা মেট্রোপলিটন থানা, বাগেরহাটের চিতলমারী উপজেলা ও নড়াইল জেলাতে সফলভাবে তাঁর উপর দায়িত্ব পালন করেন।

কৃষিবিদ এস. এম. ফেরদৌস সমন্বিত বালাই ব্যবস্থাপনা ও ট্রান্সফার অফ টেকনোলজি ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট আন্ডার ব্লু গোল্ড প্রোগ্রাম (ডিএই পার্ট) এর আওতায় ১ ব্যাচ কৃষি সম্প্রসারণ অফিসার ও ৫ ব্যাচ উপ-সহকারী কৃষি অফিসার/সমমানের অফিসারদের মৌসুমব্যাপি ধান ও সবজি ফসলের ওপর আয়োজিত প্রশিক্ষক প্রশিক্ষণ-এর কোর্স কোঅর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ব্লু গোল্ডের কৃষক প্রশিক্ষক প্রশিক্ষণের কোর্স কোঅর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন।   

সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার প্রতাপাদিত্যের রাজত্বকালের রাজধানী ঈশ্বরীপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৭ সালে ঈশরীপুর এ. সোবহান মাধ্যমিক বিদ্যালয় হতে এসএসসি, ১৯৭৯ সালে সাতক্ষীরা কলেজ হতে এইচএসসি, ১৯৮৫ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে বি. এসসি. এজি (অনার্স) ও ১৯৮৯ সালে উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগে এম. এসসি (এজি) ডিগী লাভ করেন।

চাকুরী জীবনে তিনি যুক্তরাজ্য, ডেনমার্ক, সুইডেন ও ইন্দোনেশিয়াতে প্রশিক্ষণ ও শিক্ষা সফরে অংশগ্রহণ করেছেন। তিনি বাংলাদেশ বেতার, খুলনার প্রচারিত কৃষি বিষয়ক আঞ্চলিক অনুষ্ঠানঃ চাষাবাদ এর একজন নিয়মিত কথক।

ব্যক্তি জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক;তাঁর স্ত্রী মনোয়ারা বেগম (শিল্পী) একজন গৃহিনী। কৃষিবিদ এস. এম. ফেরদৌস সুষ্ঠুভাবে দায়িত্ব পালনে তিনি সহকর্মী ও উর্ধ্বতন অফিসারদের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

escort izmir