আবুল বাশার মিরাজ, বাকৃবি:শ্রমিক না পেয়ে, শ্রমিকের মজুরী বেশি বলে, ধানের দাম না পেয়ে সারাদেশের কৃষকরা আন্দোলন করছে। তাঁদের সে আন্দোলনে যোগ দিয়েছে একদল ছাত্র সমাজ। ফেসবুকে লিখে, ব্যানার হাতে দাঁড়িয়ে কিছু কি কিছু করতে পেরেছেন? দেশের সমস্যার কোন সমাধান কি করতে পেরেছেন?  আমি বলবো পারেন নি। কৃষককে বুঝান ধান ক্ষেতে আগুন না দিয়ে, ধান রাস্তায় ধান ফেলে দিয়ে কিছুই হবে না। এতে বর্হিবিশ্বে আমাদের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। অন্য দেশগুলো আমাদের নিয়ে ছি ছি করছে।

বাকৃবি প্রতিনিধি:আগে কৃষকরা মাছ চাষে ব্যবহার করতেন বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিক। কিন্তু অ্যান্টিবায়োটিক মানব শরীরের জন্য ক্ষতিকর হওয়ায় এর বিকল্প হিসেবে কৃষকরা প্রোবায়োটিক ব্যবহার শুরু করেন। আর প্রোবায়োটিক হলো কিছু উপকারী ব্যাকটেরিয়া যা অ্যান্টিবায়োটিকের বিকল্প হিসেবে কাজ করে। কিন্তু দেশে ব্যবহৃত সেই প্রোবায়োটিকেও মিলছে ভেজাল। শুক্রবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) আন্তজার্তিক অতিথি ভবনে সাংবাদিকদের সাথে আলাপকালে গবেষকরা এসব তথ্য জানান।  

কৃষিবিদ সৈয়দ মো: মাসাদুল হাসান আকিক:পুড়ছে কৃষক। জ্বলছে কৃষকের ক্ষেত। ফসলের দাম না পেয়ে কৃষক ধান ক্ষেতে আগুন লাগিয়ে দিয়েছে। জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তায় ধান ছিটিয়ে প্রতিবাদ জানিয়েছেন অনেক কৃষক। অতীতে এমনটি আমরা কখনও দেখেনি। একজন কৃষিবিদ হিসেবে আমার যেটা মনে হয়, সরকারের কৃষকের কল্যাণে সব ধরণের সুবিধা চালু রয়েছে। তাহলে কেন এমন হচ্ছে? মধ্যস্বত্বভোগীদের কারণেই এমন খারাপ অবস্থা পার করতে হচ্ছে কৃষকদের।

কৃষিবিদ কামরুল হাসান কামু: আমাদের দেশের কৃষি ব্যবস্থা উৎপাদনমুখী। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। জাতির বৃহৎ জনগোষ্ঠীর মুখে যারা অন্ন তুলে দিচ্ছে সেই পলিমাটির সুসন্তানরা আজ অর্থনৈতিক বন্দীদশায়, নিগৃহীত অবস্থায় কালাতিপাত করছে। সাম্প্রতিককালে গণমাধ্যমে সেই চিত্রপট দৃশ্যমান।

বাকৃবি প্রতিনিধি:ফসলের নায্য দাম না পেয়ে কৃষক পাকা ধান ক্ষেতে আগুন লাগিয়ে দিয়েছে। দেশের বিভিন্ন জায়গায় ধান ছিটিয়ে প্রতিবাদও করেছেন অনেকে। শিক্ষার্থী থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি পেশার মানুষেরাও কৃষকদের চলমান আন্দোলনে যুক্ত হয়েছেন। কৃষকদের এ সমস্যাটি কিভাবে লাঘব করা যেতে পারে, জানতে চাইলে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের সহযোগী অধ্যপক ড. মো. হামিদুল ইসলাম এগ্রিলাইফ টুয়েন্টিফোর ডটকমকে বলেন, আধুনিক কৃষি যন্ত্র ব্যবহারেই ধানের উৎপাদন খরচ কমানো সম্ভব।

ডা: আরিফ আহমেদ (হিল্লোল): সর্বশেষ ২০১৬, মার্চে যখন আমার প্রানের বিদ্যাপিঠ বর্তমান "চিটাগাং ভেটেরিনারী এন্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়" এ যাই তখন এর আশে পাশের পাহাড়গুলি চোখে পড়েনি। অথচ একসময় যখন ওখানকার ছাত্র ছিলাম তখন এই বিদ্যাপিঠের চারপাশ ঘিরে ছিল ছোট বড় অনেক পাহাড়।

escort izmir