শেকৃবিতে জাপানি মিষ্টি আলুর সফল অভিযোজন ও উন্নত উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন

মাহমুদুর রহমান সোহেব, শেকৃবি প্রতিনিধিঃ রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে জাপানি মিষ্টি আলুর জাত খোকেই এর সফল অভিযোজন ও উন্নত উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন করলেন এগ্রিকালচারাল বোটানি বিভাগের অধ্যাপক ড. মোঃ আশাবুল হক।

গবেষণায় শেকৃবি’র গবেষণা মাঠসহ বাংলাদেশের চারটি জেলার (গাইবান্ধা, শেরপুর, বগুড়া ও শরীয়তপুর) কৃষক মাঠে পরীক্ষামূলক গবেষণা চালানো হয়। প্রথম বছরেই পরীক্ষামূলক চারটি জাতের উৎপাদন করা হয়। জাতগুলো হচ্ছে বেনি, খোকেই, খোগানে ও বারি মিষ্টি আলু ১২। এর মধ্যে খোকেই জাতের সন্তোষজনক ফলন পাওয়া যায়। যার প্রতি হেক্টরে ৩০ - ৩৫ টন ফলন হয়। আর উৎপাদন প্রযুক্তিতে ব্যবহার করা হয় তৈরিকৃত উন্নতমানের জৈবসার ও মালচিঙ প্রক্রিয়া।

এ বিষয়ে ড. আশাবুল হক বলেন, এ বছরে আমরা চারটি জাতের মধ্যে খোকেই জাতের সফল অভিযোজন ও সন্তোষজনক ফলন পেয়েছি। আশা করি মিষ্টি আলুর এ জাতটি বাংলাদেশের মানুষের আর্থ সামাজিক উন্নয়নের সাথে সাথে ভিটামিন-এ এর ঘাটতি পূরণে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।   

উল্লেখ্য যে, মিষ্টি আলুর ফলন ও পুুষ্টিমান বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের কৃষকের আর্থ সামাজিক উন্নয়ন ও সুস্বাস্থ্য রক্ষার লক্ষ্যে শেকৃবি ও মারুহিসা কো: লি: (জাপান) যৌথভাবে মিষ্টি আলুর উপর ব্যাপক গবেষণা শুরু করে। উক্ত গবেষণায় অর্থায়ন করে জাইকা (জাপান)। যার কার্যক্রম চলবে আগামী ২০২০ সাল পর্যন্ত। উক্ত প্রকল্পের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ ও সিনিয়র ইনভেস্টিগেটর উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ সেকেন্দার আলী, মূল গবেষণা কার্যক্রম পরিচালনা করবেন প্রফেসর ড. মোঃ আশাবুল হক।

escort izmir