'টেকসই খাদ্য মান নিয়ে বহু দেশের পর্যবেক্ষণমূলক গবেষণা মিশন' শীর্ষক কর্মসূচিতে যোগ দিতে জাপান যাচ্ছেন ড: মোঃ মহসীন

দীন মোহাম্মদ দীনু:এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন(এপিও) এর আয়োজনে জাপানের টোকিওতে আগামী ২২-২৫ এপ্রিল ২০১৯ অনুষ্ঠিতব্য 'টেকসই খাদ্য মান নিয়ে বহু দেশের পর্যবেক্ষণমূলক গবেষণা মিশন' (Multi country observational study misson on sustainable food value chain) শীর্ষক কর্মসূচিতে যোগ দিতে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন এর ব্যবস্থাপক (আইন ও সম্পত্তি) ড. মোঃ মহসীন আলী মন্ডল জাপান যাচ্ছেন। ইতোমধ্যে ড.মন্ডলের বিদেশ গমণ সংক্রান্ত অনুমোদনের সার সংক্ষেপে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি প্রদান করেছেন বলে সূত্রটি নিশ্চিত করেছেন।

ড. মন্ডল বিদেশ সফরের সুযোগ করে দেয়ার জন্য কতৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং নিরাপদভাবে সফর সম্পন্ন করতে সকলের কাছে দোয়া চেয়েছেন। তিনি এ থেকে অর্জিত জ্ঞান দেশের কাজে লাগাতে চান,এ জন্য তিনি সকলের সহযোগিতাও কামনা করেছেন।

কৃষিবিদ ড. মোঃ মহসীন আলী মন্ডল (প্রিন্স) রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে ২০০৪ সালে বি এস সি এজি (অনার্স), ২০০৭ সালে কৃষি বনায়নে এম এস এবং ২০১২ সালে কৃষি বনায়নে পিএইচডি ডিগ্রি কৃতিত্বের সাথে অর্জন করেন। তিনি বর্তমানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনে ব্যবস্থাপক পদে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছেন। তিনি বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের আজীবন সদস্য ও কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশেরও আজীবন সদস্য। ছাত্র জীবনে তিনি বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত ছিলেন । এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত থেকে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন।

ডক্টর মহসীন আলী মন্ডল বর্তমানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি রংপুর বিভাগ সমিতি, ঢাকার অর্থ সম্পাদক, ঢাকাস্থ মিঠাপুকুর উপজেলা সমিতির আহবায়ক কমিটিতে কার্যকরী সদস্য এবং মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিদের নিয়ে গড়া পরিবেশবাদী সংগঠন 'বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় কমিটিতে সহসভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বাকৃবির টিএসসি-এর অর্ন্তভুক্ত সংগঠন বিনোদন সংগঠনের সাধারণ সম্পাদক ছিলেন।

তিনি দৈনিক যুগান্তর পত্রিকার পাঠক সংগঠন স্বজন সমাবেশের বাকৃবি শাখার সভাপতি, উপদেষ্টা ও কেন্দ্রীয় কমিটিতে বিশ্ববিদ্যালয় সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ড. মন্ডল  বৃহত্তর রংপুর জেলা সমিতি, ময়মনসিংহের ছাত্রদের সর্বোচ্চ পদ যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় পিএইচডি অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

এছাড়াও বিভিন্ন প্রিন্ট মিডিয়াতে তাঁর অসংখ্য ফিচার ও কলাম প্রকাশিত হয়। ইলেকট্রনিক মিডিয়াতেও বিভিন্ন কৃষিবিষয়ক অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করে সুনাম কুড়িয়েছেন। পেশাজীবীদের বিভিন্ন ন্যায্য অধিকার আদায়ে তাঁর সক্রিয় নেতৃত্ব ছিল চোখে পড়ার মতো। কৃষিবিদ হিসাবে তিনি সকলের প্রিয়পাত্র এবং সহকর্মীসহ সিনিয়র, জুনিয়রদের সাথে রয়েছে তার অত্যন্ত সুসম্পর্ক।

কৃষি সংশ্লিস্ট ব্যক্তিবর্গ ও সুধীজনরা মনে করেন কৃষিবিদ ড. মোঃ মহসীন আলী মন্ডলের এ কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে এদেশের কৃষি ও খাদ্য খাত টেকসই হবে। অংশগ্রহণলব্ধ জ্ঞান অর্জনের ফলে দেশের কৃষিখাত লাভবান হবে বলে আশা করেন সকলে।

escort izmir