দেশে প্রথমবারের মত-Infection Bronchitis Virus-এর দুইটি strain সনাক্ত করলেন ড. জাফর

বিশেষ প্রতিবেদক, এগ্রিলাইফ২৪ ডটকম:গবেষনার মাধ্যমে বাংলাদেশে প্রথমবারের মত-Infection Bronchitis Virus-এর দুইটি strain 793B and Qx strain সনাক্ত করেছেন ড. জাফর আহমেদ ভূঁইয়া। নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারিজ-এর Poultry Health and Laboratory Department-এর AGM ড. জাফর আহমেদ ভূঁইয়া (রুবেল) তাঁর পিএইচ.ডি ডিগ্রির গবেষণা কর্মের মাধ্যমে strain দুইটি সনাক্ত করেন। তাঁর পিএইচ.ডি. ডিগ্রির গবেষণা কর্মের শিরোনাম ছিল "Isolation and Identification of Infectious Bronchitis virus in Commercial Poultry of Bangladesh"

সাম্প্রতিক কালে লেয়ার এবং ব্রিডার মুরগীর জন্য IBV Variant strain সমূহের মধ্যে Qx strain অন্যতম যা মুরগীর উচ্চ মাত্রায় ডিম উৎপাদন হ্রাস করে, মৃত্যুর হার বৃদ্ধি করে এবং এটি বাজারে প্রচলিত IBV Vaccine দিয়ে প্রতিরোধ করা সম্ভব নয়। ড. জাফর আহমেদ ভূঁইয়া ভবিষ্যতে গবেষনার মাধ্যমে Qx strain IB Vaccine seed virus তৈরীর ব্যাপারে আশাবাদী।  

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সভায় তাঁর এ ডিগ্রি অনুমোদিত হয়। তাঁর পিএইচ.ডি ডিগ্রীর তত্ত্বাবধায়ক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বায়োলজিক্যাল সাইন্স অনুষদ এর অধ্যাপক ড. জাহেদ উদ্দিন মাহমুদ খান এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষনা প্রতিষ্ঠান  (BLRI)-এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: গিয়াসউদ্দিন।

শিক্ষাজীবনে ড. জাফর আহমেদ ভূঁইয়া চট্টগ্রাম ভেটেরিনারী কলেজ (বর্তমান চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়) থেকে প্রথম শ্রেনীতে DVM ডিগ্রী অর্জন করেন এবং পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে Microbiology Department থেকে M. Phil ডিগ্রী অর্জন করেন। দেশি বিদেশী জার্নালে তার ৬ টি গবেষনা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তিনি ২০০৮ সাল থেকে Nourish Poultry and Hatchery Ltd.-এ কর্মরত আছেন এবং বর্তমানে AGM হিসেবে Poultry Health and Laboratory Department-এর দায়িত্ব পালন করছেন। ড. জাফর আহমেদ ভূঁইয়া পিএইচ. ডি গবেষনা কাজে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে সম্পৃক্ত সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং দোয়া প্রার্থনা করেছেন। তিনি ভবিষ্যতে পোল্ট্রির রোগ নির্ণয় এবং প্রতিরোধে গবেষনা কার্যক্রম চালিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

escort izmir