ফোকাস ডেস্ক:ফোকাস ডেস্ক:২০১৮-১৯ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের মোট ৪০টি প্রকল্পে বরাদ্দ আছে প্রায় ৮১৭ কোটি ৭৮ লাখ টাকা এবং অক্টোবর মাস পর্যন্ত ব্যয় হয়েছে মোট ১২২ কোটি ৬০ লক্ষাধিক টাকা। উল্লেখ্য, বিগত ২০১৭-১৮ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ৪৪টি প্রকল্পে সর্বমোট ৯৭৭ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দ ছিল এবং অক্টোবর পর্যন্ত ব্যয় হয়েছিল মোট ১৩৯ কোটি ৩০ লক্ষাধিক টাকা।

ফোকাস ডেস্ক:বাংলাদেশের পোল্ট্রি খামারিদের জন্য জীব-নিরাপত্তা, খামার ও বর্জ্য ব্যবস্থাপনা এবং ওয়েটমার্কেট উন্নয়নে কারিগরি সহযোগিতার আশ্বাস দিয়েছে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী দেশ দি কিংডম অব নেদারল্যান্ডস। সেদেশের সিনিয়র এক্সপার্টস্ প্যানেল-দি পাম নেদারল্যান্ডস্-এর মাধ্যমে এ সহযোগিতা প্রদান করা হবে। গত ১৫ নভেম্বর, ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসে অনুষ্ঠিত বিপিআইসিসি, পাম নেদারল্যান্ডস এবং দি রয়েল নেদারল্যান্ডস দূতাবাসের কর্মকর্তাদের মধ্যকার এক বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

উৎপাদন খরচ কমাতে পারে জীব নিরাপত্তা; খামারের নিবন্ধন ফি কমাতে হবে : মসিউর রহমান
ফোকাস ডেস্ক:প্রাণিসম্পদ অধিদপ্তরের নিবন্ধন না থাকলে আগামীতে কোন পোল্ট্রি খামারকে ভ্যাকসিন দেয়া হবে না বলে জানিয়েছেন প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (উৎপাদন) জনাব মাহাবুবুর রহমান। তিনি বলেন- ছোট-বড় সব ধরনের খামারকে নিবন্ধিত হতে হবে অন্যথায় নিরাপদ ডিম ও মুরগির মাংসের উৎপাদন নিশ্চিত করা যাবেনা।

পোল্ট্রি শিল্পকে এগিয়ে নিতে একতাবদ্ধ থাকার প্রত্যয়
ফোকাস ডেস্ক:দেশের পোল্ট্রি ও লাইভস্টক জগতের শীর্ষস্থানীয় উদ্যোক্তা ও পোল্ট্রি শিল্প সংশ্লিষ্ট সংগঠনগুলোর নেতৃবৃন্দের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো ‘পোল্ট্রি ও লাইভস্টক পুণর্মিলনী-২০১৮’। প্যারাগন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব মসিউর রহমান এবং তাঁর সহধর্মিনী মিসেস ইয়াসমিন রহমানের আন্তরিক আতিথেয়তায় মুগ্ধ হলেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।

ফোকাস ডেস্ক:কৃষক পর্যায়ে আউশ ধানের বীজ উৎপাদন বাড়ানোর আহবান জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান। সোমবার (১২ নভেম্বর) রাজধানীর খামারবাড়ির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে ‘রবি মৌসুমে মাঠের চলমান কার্যক্রম বাস্তবায়ন অগ্রগতি ও জেলার সার্বিক কৃষি পরিস্থিতি পর্যালোচনা’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

এগ্রিলাইফ২৪ ডটকম:"উন্নয়নের অগ্রযাত্রায় অদম্য কৃষিবিদ" এই স্লোগানকে সামনে রেখে হযরত শাহজালাল (রা.) এবং হযরত শাহপরান (রা.) এর মাজার জিয়ারতের মধ্য দিয়ে পূন্যভূমি সিলেট থেকে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ মনোনীত কৃষিবিদদের ঐকের সার্বজনীন পরিষদ ড. নিতীশ-প্রিন্স প্যানেল আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে।