Agrlife24.com, Focus: A two-day Business Meeting & Seminar on "Poultry Feed Ingredients and Technology" has began today in Dhaka with an aim to explore new opportunities and strengthen mutual cooperation in the field of poultry and livestock business.  The embassy of Brazil to Bangladesh and the Bangladesh Poultry Industries Central Council (BPICC) is organizing this two-day seminar and business meeting on 23 & 24 September. The Brazilian Renderers Association (ABRA) and The Brazilian Trade & Investment Promotion Agency (ApexBrasil) are facilitating the business meets.

Motijheel's 200 restaurants to be categorized "Red-yellow-green" on quality production performance
Dhaka, Sep 20: Food Minister Advocate Md. Kamrul Islam MP on Thursday assured that the government would ensure safe and secured food supply to all scrapping challenges of coordination among the public agencies concerned.

এগ্রিলাইফ২৪ ডটকম:ছাদ জুড়ে ফলদ, ঔষধি, সবজি ও শোভাবর্ধনকারী গাছের সমারোহ সিরাজগঞ্জ সদরের উপজেলা কৃষি অফিসের ছাদ বাগান। প্রায় আড়াই বছর আগে সিরাজগঞ্জ সদরে উপজেলা কৃষি অফিসার হিসেবে যোগদানের পর তিনি উদ্যোগ নেন অফিসের উম্মুক্ত ছাদে সৃজনশীল চাষাবাদের। তার ছাদ বাগান স্থাপনে উৎসাহ ও অনুপ্রেরণা যুগিয়েছেন সিরাজগঞ্জ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জনাব আরশেদ আলী। তার সেই উদ্যম ও উদ্যোগের ছাদ কৃষি আজ সিরাজগঞ্জে অন্যান্যদের জন্য মডেল স্বরুপ।

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশে পোল্ট্রি খামারগুলি যেমন আপামর জনগণের জন্য নিরাপদ পুষ্টি সরবরাহ করছে তেমনি সুযোগ সৃষ্টি হয়েছে নানা রকম কর্মসংস্থানের। তৈরী পোশাক খাতের পরই এ শিল্পটি মাথা তুলে দাঁড়িয়েছে। তবে নানা রকমের রোগ-বালাই দেশের পোল্ট্রি খামারীদের মাঝে-মধ্যেই ভাবিয়ে তোলে। অনেক সময় সঠিক রোগ ডায়াগনসিস না হওয়ার ফলে আর্থিক অপচয় থেকে শুরু করে খামার রক্ষা করা কঠিন হয়ে পড়ে।

আর এসব দিক বিবেচনা করে দেশের পোল্ট্রি ফিড জগতের পখিকৃৎ এগ্রো ইন্ডাষ্ট্রিয়াল ট্রাস্ট (AIT) টাঙ্গাইলের সফিপুরে ছোট-বড় সকল খামারীদের জন্য চালু করেছে অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ আন্তর্জাতিক মানের পোল্ট্রি ল্যাবরেটরি। গত ২০ সেপ্টেম্বর রোজ বৃহস্পতিবার বেলা ১১:০০ টায় আনুষ্ঠানিকভাবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন সখিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ শওকত শিকদার।

এ প্রসঙ্গে এ.আই.টি.’র নির্বাহী পরিচালক জনাব সাইফুল আলম খান এগ্রিলাইফ২৪ ডটকমকে বলেন পোল্ট্রি একটি অতি প্রয়োজনীয় শিল্প। পোল্ট্রি শিল্পের সুবাদে দেশে প্রায় ৮০ লক্ষাধিকের বেশি লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। দেশের অর্থনীতি ও কর্মসংস্থানের দ্বিতীয় বৃহত্তম খাত হিসেবে পোল্ট্রি শিল্পটি দেশের পুষ্টি চাহিদা মেটানোর ক্ষেত্রে বিরাট ভূমিকা রাখছে।  তবে দেশের পোল্ট্রি ইন্ডাস্ট্রির জন্য নিত্য নতুন রোগ-বালাই উদ্যোক্তাদের জন্য একটি বিরাট চ্যালেঞ্জ। এসব বিষয় বিবেচনা করে এগ্রো ইন্ডাষ্ট্রিয়াল ট্রাস্ট (AIT) আন্তর্জাতিকমানে এ.আই.টি. পোল্ট্রি ল্যাবরেটরি চালু করেছে বলে জানান জনাব সাইফুল আলম খান। এ ল্যাবরেটরি থেকে ছোট-বড় সব ধরনের খামারীরা অত্যন্ত স্বল্পব্যয়ে স্বল্পতম সময়ে সেবা গ্রহন করতে পারবেন বলে তিনি জানান।

এআইটির নির্বাহী পরিচালক জনাব সাইফুল আলম খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সখিপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মৌসুমী সরকার রাখী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ এস.এম. উকিল উদ্দিন, এগ্রো ইন্ডাষ্ট্রিয়াল ট্রাস্টের সিনিয়র জিএম (ক্রয়) জনাব শফিকুল আলম খান (বাদল), সিনিয়র জিএম (অর্থ ও হিসাব) জনাব ফেরদৌস মাহমুদ চৌধুরী, সেক্রেটারী জনাব মাহবুব আলম, হেড অব মার্কেটিং এন্ড সেলস্ মো: রেজাউল হাসান প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে সখিপুর ও তদসংলগ্ন পোল্ট্রি জোনের প্রায় দুই শতাধিক খামারী ও এ.আই.টি.’র পরিবেশকগণ অংশগ্রহন করেন।
==============
ঠিকানা
এআইটি পোল্ট্রি ল্যাবরেটরি, উপজেলা রোড, সখিপুর, টাঙ্গাইল
মোবাইল: ০১৭০৯-৩৭১৩৪০.

মতিঝিলের ২০০ হোটেলকে সবুজ-হলুদ-লাল চিহ্নিত করা হচ্ছে- প্রাতিষ্ঠানিক সংকট ও সীমাবদ্ধতা দূর করে সমন্বিত ভেজাল বিরোধী অভিযান পরিচালনার আশ্বাস
ফোকাস ডেস্ক: প্রাতিষ্ঠানিক সংকট ও সীমাবদ্ধতা দূর করে সমন্বিতভাবে ভেজাল বিরোধী অভিযান পরিচালনার আশ্বাস দিলেন খাদ্য মন্ত্রী এ্যাডভোকেট মো. কামরুল ইসলাম, এম.পি।  তিনি বলেন- ২০৪১ সালের মধ্যে উৎপাদন থেকে খাবার টেবিল পর্যন্ত নিরাপদ খাদ্য নিশ্চিত করতে চায় সরকার।  আজ জাতীয় প্রেসক্লাবে “খাদ্যে ভেজাল বিরোধী অভিযান : প্রাতিষ্ঠানিক সংকট” শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এগ্রিলাইফ ডেস্ক:দেশের অন্যতম প্রধান এগ্রোবেজড প্রতিষ্ঠান ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ ১৮ বছর পূর্ণ করে ১৯ বছরে পদার্পণ করেছে। এ উপলক্ষ্যে দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য প্রতিষ্ঠানটি জাঁকজমকপূর্নভাবে ১৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করে।