এগ্রিলাইফ২৪ ডটকম:বিভিন্ন কারণে দেশি মাছ কমে যাচ্ছে। অনেক মাছ এখন বিলুপ্তির পথে। দেশি মাছ সংরক্ষণের লক্ষ্যে জেলার মাছ চাষিদের নানা প্রশিক্ষণ ও সচেতন করা হচ্ছে। আর এসব দিক লক্ষ রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ উপলক্ষে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআইবি) প্রাঙ্গণে শুরু হয়েছে ৫ দিনব্যাপী কেন্দ্রীয় মৎস্যমেলা।

এগ্রিলাইফ২৪ ডটকম:অত্যধিক আর্দ্রতা ও তাপমাত্রা পরিবর্তনের মত আমাদের এ বাংলাদেশে ওপেন হাউজের পাশাপাশি পরিবেশ নিয়ন্ত্রিত শেডেও মুরগি পালন করা কঠিন। তাই তাপমাত্রা, আর্দ্রতা, খাদ্য ও পানির গুনগতমান, রোগবালাই এবং আশেপাশের সার্বিক অবস্থা বিবেচনা করে যে সকল জাত আমাদের দেশের আবহাওয়ায় খাপ খাওয়াতে পারে এ রকম ব্রীড নির্বাচন করা প্রয়োজন।

৩০ লাখ গাছের চারা রোপণের মাধ্যমে শুরু হচ্ছে জাতীয় বৃক্ষরোপণ অভিযান
এগ্রিলাইফ ফোকাস:পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, এবারের বৃক্ষমেলা ও বৃক্ষরোপন অভিযানে মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহিদের স্মৃতির সম্মানে ৩০ লাখ গাছের চারা রোপণ করা হবে। আগামী ১৮ জুলাই রোজ বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই বৃক্ষরোপণ অভিযানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে একযোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এই কর্মসূচি সম্পাদন করা হবে। একই দিনে তিনি আন্তর্জাতিক পরিবেশ দিবস ও পরিবেশ মেলারও উদ্বোধন করবেন।

এগ্রিলাইফ২৪ ডটকম, ফোকাস ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার সুন্দরবনের জীববৈচিত্র্য এবং রয়েল বেঙ্গল টাইগারের আবাসস্থল সুরক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি বলেন, ’৭৫ পরবর্তী শাসকরা সুন্দরবনের নদ-নদী, খাল ও চ্যানেলগুলো বন্ধ করে চিংড়ি চাষ প্রকল্প করায় এখানকার পানি লবণাক্ত হয়ে পড়েছিল। তাঁর সরকার এই নদী এবং খাল পুনর্খনন করে নাব্যতা বৃদ্ধির পাশাপাশি তা জাহাজ চলাচলের উপযুক্ত করে তুলেছে।

এগ্রিলাইফ২৪ ডটকম:আনুষ্ঠানিক উৎপাদনে গেল শাহ্ আমলা ফিড মিল। এ উপলক্ষে ১৬ জুলাই সোমবার নরসীংদী জেলার বেলাব উপজেলার আমলাব এলাকায় স্থাপিত ফ্যাক্টরী প্রাঙ্গণে পরিবেশকদের নিয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে এস. কে. পি. এফ (প্রাঃ) লিমিটেড এর সহযোগী প্রতিষ্ঠান শাহ্ আমলা ফিড মিল।

এগ্রিলাইফ২৪ ডটকম, ফোকাস:বাংলার কৃষির সাম্প্রতিক সাফল্য বিশ্ব স্বীকৃতি পেয়েছে। হাইব্রিডের কারণে আমরা এখন সারা বছর সবজি পাচ্ছি। সবজি উৎপাদনে বাংলাদেশ তৃতীয় স্থানে রয়েছে। রবিবার (১৫ জুলাই ২০১৮) বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর গাবতলী মিরপুর খামারস্থ বীজ ভবনে বীজআলু হিমাগার, গ্রিন হাউজ, সেন্ট্রাল টিস্যু কালচার ল্যাবরেটরি ও বৃক্ষরোপণ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এসব কথা বলেন।