দেশে প্রথমবারের মতো"Avian Influenza Vaccination and surveillance"-শীর্ষক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:WVPA পোল্ট্রি ভেটেরিনারিয়ানদের একটি বিজ্ঞানভিত্তিক সংস্থা। পোল্ট্রির স্বাস্থ্য ও ব্যবস্থাপনা সংক্রান্ত নিয়মিত বিজ্ঞান ভিত্তিক আলোচনা, সভা, সেমিনার, সিম্পোজিয়াম ও সম্মেলন আয়োজনের মাধ্যমে পোল্ট্রি শিল্পের উন্নয়নে অবদান রাখতে সংগঠনটি কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এবং পোল্ট্রি শিল্পের সমসাময়িক সমস্যাগুলিকে সামনে রেখে WVPA-BB দেশে প্রথমবারের মতো আয়োজন করলো "Avian Influenza Vaccination and surveillance"-শীর্ষক একটি সিম্পোজিয়াম।

১২মে শনিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে দিনব্যাপি আয়োজিত এ সিম্পোজিয়ামে WVPA-BB-এর সদস্যসহ দেশ-বিদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী, গবেষক, পোল্ট্রি শিল্পে জড়িত সরকারী-বেসরকারী বিভিন্ন পর্যায়ের কমকর্তা, শিল্পের শীর্ষ নির্বাাহিগণ উপস্থিত ছিলেন।

WVPA BB-এর সাধারণ সম্পাদক ডাঃ বিশ্বজিৎ রায়ের সঞ্চালনায় সকাল ১০ টা থেকে শুরু হওয়া এ সিম্পোজিয়ামে স্বাগত বক্তব্য রাখেন WVPA BB-এর প্রেসিডেন্ট প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম এবং WVPA কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি Dr. Nicolas Eterradossi.

সিম্পোজিয়ামে বক্তব্য রাখেন WPSA-BB-এর সভাপতি জনাব মোঃ সামসুল আরেফিন খালেদ, বিপিআইসিসি’র সভাপতি জনাব মোঃ মশিউর রহমান, ন্যাশনাল রেফারেন্স ল্যাব ফর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ইন বাংলাদেশ এর প্রধান, ড. মোঃ গিয়াস উদ্দিন, জার্মানীর Prof. Dr. Timm Harder, ফ্র্যান্সের Dr. Nicolas Eterradossi, ANSES, Ploufragaon, ECTAD, FAO, Bangladesh-এর প্রতিনিধি Dr. Eric Brum, বাকৃবি’র প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম, UPM, Malaysia এর Prof. Dr. Abdul Rahman Omar;

এরপর বাকৃবি’র অধ্যাপক এমদাদুল হক চৌধুরীর পরিচালনায় এক প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়।



সিম্পোজিয়ামে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মি: অরুন কুমার, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ কো-অর্ডিনেশন কমিটির সভাপতি জনাব মোঃ মশিউর রহমান, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ভেটেরিনারি পোল্ট্রি এসোসিয়েশন WVPA পোল্ট্রি ভেটেরিনারিয়ানদের একটি আন্তর্জাতিক পেশাজীবি সংস্থা। ১৯৫৯ সালে Professor de Blieck এর নেতৃত্বে WVPA প্রতিষ্ঠিত হয়। যার প্রথম প্রেসিডেন্ট ছিলেন Professor de Blieck নিজে এবং মহাসচিব ছিলেন Dr.R.F. Gordon;

WVPA একটি নির্বাচিত কমিটি দ্বারা পরিচালিত হয় এবং প্রতি ২ বছর পরপর আন্তর্জাতিক কংগ্রেস আয়োজন করে থাকে। WVPA আন্তর্জাতিক সম্মেলন ১৯৬৫ সাল পূর্ব পর্যন্ত Conference নামে স্বীকৃত ছিল। কিন্তু ১৯৬৫ সালে প্যারিসে তৃতীয় সম্মেলন হতে WVPA Congress নামে অভিহিত হয়। চতুর্থ কংগ্রেস (১৯৬৯, বেলগ্রেড) স্মরণীয় হয়ে থাকবে এজন্য যে এই সময় থেকে এই সম্মেলনে উপস্থাপনের জন্য পেপার আহবান করা হয় এবং WVPA জার্নাল প্রকাশনার বিষয়ে সিদ্ধান্ত হয় যা Avian Pathology নামে স্বীকৃত।

WVPA এর বর্তমান প্রেসিডেন্ট হলেন UK এর Dr.Nigel Horrox এবং Secretary, Treasurer হলেন France এবং Dr. Francois-Xavier Le Gros; WVPA প্রতি বছর ২ বার Aerosols নামে একটি নিউজ লেটার প্রকাশ করে। বর্তমানে WVPA-এর ৪৬টি দেশে এর শাখা রয়েছে। তার মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশে ২০০৬ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো WVPA-BB এর শাখা গঠিত হয়।

৮ জুলাই, ২০১৭ সালে বাংলাদেশে WVPA এর শাখাটি পুনর্গঠিত হয়। বর্তমানে WVPA-BB ১৩৫ জন সদস্য নিয়ে বিশ্বের পঞ্চম বৃহত্তম শাখা। বর্তমানে প্রফেসর ডাঃ মোঃ রফিকুল ইসলাম, প্যাথলজি বিভাগ, বাকৃবি প্রেসিডেন্ট এবং ডাঃ বিশ্বজিৎ রায়,এনিমেল হেলথ ডিভিশন, রেনাটা লিমিটেড, মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

জাতীয় ও আন্তর্জাতিক বিজ্ঞানীদের অংশ গ্রহনে এই বৈজ্ঞানিক সিম্পোজিয়াম এর মাধ্যমে যে মতামত ও দিক নির্দেশনা বেরিয়ে আসবে তা বাংলাদেশে Avian Influenza প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে WVPA-BB বিশ্বাস করে।
WVPA ও WVPA-BB সম্পর্কে আরো বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন-www.WVPA.net, www.WVPPA-BB.org