সংসদে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিল, ২০১৮ পাস

ফোকাস ডেস্ক:খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উৎপাদন বৃদ্ধি করতে সার, সেচ, যন্ত্রপাতিসহ সব ধরনের সহায়তা অব্যাহত রাখতে প্রয়োজনীয় বিধান করে গত বুধবার (১২ সেপ্টেম্বর) সংসদে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিল, ২০১৮ পাস হয়েছে। কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে কর্পোরেশন পরিচালনা প্রশাসনের দায়িত্ব পালনের জন্য ১৬ সদস্যের পরিচালনা পর্ষদ গঠনের বিধান করা হয়। বিলে পর্ষদের সভা, পরিচালক নিয়োগ, কর্পোরেশনের কার্যাবলী ও ক্ষমতা, সাধারণ ও ভূমি ব্যবহারের ক্ষমতা, যোগাযোগ উন্নয়ন বিষয়ক ক্ষমতা, ভূমি জরিপ এবং এর ব্যয় নির্বাহের ক্ষমতা,সরকার কর্তৃক অর্পিত ক্ষমতা ও কার্যাবলী, ফি বা চার্জ ধার্য ও আদায়সহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

এছাড়া বিলে কর্পোরেশনের কার্যক্রমের পরিকল্পনা, কর্মসূচি, প্রকল্প প্রণয়ন, সহায়ক সংগঠন, ভূমি অধিগ্রহণ, সংস্থার তহবিল, বাজেটসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়েছে। বিলে উল্লেখিত বিধান লংঘনজনিত অপরাধের জন্য সুনির্দিষ্ট দন্ড প্রদানের বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির সেলিম উদ্দিন, নূরুল ইসলাম মিলন, আব্দুল মুনিম চৌধুরী, ফখরুল ইমাম, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।-বাসস