ব্রিতে ডিএই’র নবনিযুক্ত কর্মকর্তাদের আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ শুরু

কৃষিবিদ এম আব্দুল মোমিন:কৃষি সম্পসারণ অধিদপ্তরের নতুন যোগদানকৃত ৩০ জন কৃষি সম্প্রসারণ কর্মকর্তার দুই মাসব্যাপী প্রশিক্ষণ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে শুরু হয়েছে। ৫ নভেম্বর ২০১৮ থেকে আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি বিষয়ক এই প্রশিক্ষণের উদ্বোধন করেন ব্রি’র মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্পসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ উইং এর ভারপ্রাপ্ত পরিচালক মো: আবুল হাশিম, ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মোঃ আনছার আলী, পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য, এবং কৃষি সম্পসারণ অধিদপ্তর গাজীপুর জেলার উপ-পরিচালক মোঃ মাহবুব আলম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রশিক্ষণ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এবং প্রধান ড. মোঃ ইসলাম উদ্দিন মোল্লা।

প্রশিক্ষণে আগামী দুই মাসে প্রশিক্ষণার্থীদের ধান উৎপাদনের বিভিন্ন বিষয়াদি যেমন- ধানের আধুনিক জাত ও প্রযুক্তি পরিচিতি, রোগ-বালাই, পোকা-মাকড়, সার ও আগাছা ব্যবস্থাপনা, সেচ ও পানি ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে হাতে কলমে শিক্ষা দেয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর বলেন, কৃষি সম্পসারণ অধিদপ্তর ও ব্রি দুটি পরিপূরক প্রতিষ্ঠান, একটির কাজ প্রযুক্তি উদ্ভাবন করা অপরটির কাজ তা সম্প্রসারণ করা। এক্ষেত্রে সেতুবন্ধনের কাজটি করেন সম্প্রসারণ কর্মীরা। সরকারের সময়পযোগী পদক্ষেপ, বিজ্ঞানীদের প্রচেষ্টা, সম্প্রসারণ কর্মী ও কৃষকদের নিরলস পরিশ্রমে বাংলাদেশ এখন খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে। টেকসই উন্নয়ন অভীষ্ঠ অনুযায়ী ২০৩০ সালের মধ্যে খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে একটি ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গঠনে কাজ করছে ব্রি ও কৃষি সম্পসারণ অধিদপ্তর। তিনি ধান উৎপাদনের বর্তমান অবস্থা এবং ভবিষ্যত চ্যালেঞ্জ তুলে ধরে সেগুলো মোকাবেলায় নিজেদের যোগ্য করে গড়ে তোলার জন্য কৃষি সম্পসারণ অধিদপ্তরের নতুন যোগদানকৃত কর্মকর্তাদের প্রতি আহবান জানান।