বাকৃবিতে কৃষি বাতায়ন নিয়ে কর্মশালা

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘কৃষি বাতায়ন’ এর গবেষণা সম্প্রসারণের সঙ্গে বিশ্ববিদ্যালয় সম্পৃক্তকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কৃষি বাতায়ন একটি কৃষি ভিত্তিক ওয়েবসাইট যেখানে দেশের বিভিন্ন অঞ্চলের ৩ কোটি কৃষকের ডিজিটাল ডাটাবেজ ,কৃষির সামগ্রিক চিত্ররূপ চলতি কৃষি ও ফসল, দেশজ কৃষি, সাফল্যগাথা, এখনকার করণীয়, ছবি ও ভিডিও গ্যালারি, উদ্ভাবন ও আগামীর কৃষি উপস্থাপন করা হয়েছে। প্রান্তিক কৃষকদের কৃষিভিত্তিক যে কোন সমস্য সমাধানে এই ওয়েব সাইটের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকদের সম্পৃক্তকরণের জন্যই এই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালাটির আয়োজন করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি অনুষদের ডিন অধ্যাপক মো. আবদুল কুদ্দুছের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষা এবং গবেষণা কমিটির কো অর্ডিনেটর অধ্যাপক ড. লুৎফুল হাসান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের
(বাউরেস) পরিচালক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার, ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল মজিদ।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই প্রোগ্রামের পোগ্রাম অ্যাসোসিয়েট খন্দকার শাহানুর সাব্বির।