গাজীপুর সদ‌রে জৈব বালাই নাশক প্রকল্পের আওতায় বাস্তবায়িত সবজি ফসলের মাঠদিবস অনুষ্ঠিত

ফরহাদ আহমেদ:আজ ৪ সেপ্টেম্বর, মঙ্গলবার গাজীপুর সদর উপজেলার জয়দেবপুর ব্লকের নীলেরপাড়া গ্রামে গাজীপুর সদর উপজেলা কৃষি অফিসের  সহযোগিতায়-বাংলাদেশে শাকসবজি,ফল ও পান ফসলের পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারন প্রকল্পের আওতায় বাস্তবায়িত সবজি ফসলের ব্লক প্রদর্শনীর "মাঠদিবস" অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ জসিম উদ্দিন, জেলা প্রশিক্ষন অফিসার। আরো উপস্থিত ছিলেন  অতিরিক্ত উপ পরিচালক(উদ্যান), অতিরিক্ত উপ পরিচালক(শস্য) ,প্রকল্পের মনিটরিং অফিসার, উপজেলা কৃষি অফিসার, অতিরিক্ত কৃষি অফিসার, কৃষি সম্প্রসারন অফিসার, সহকারী কৃষি সম্প্রসারন অফিসার, উপসহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা, উপসহকারী কৃষি কর্মকর্তা সহএলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ এবং কৃষক-কৃষাণীগন।

মাঠদিবসে কীটনাশকের ক্ষতিকর দিক সম্পর্কে জনগনকে অবহিত করার জন্য বিশদ আলোচনা, বিভিন্ন স্টলে জৈব বালাইনাশক প্রদর্শন,  উপকারী ও অপকারী পোকার লাইভ স্যাম্পল, বিভিন্ন ধরণের জৈব সার, সবুজ সার প্রদর্শন ও স্টল সম্পর্কে কৃষকগন উপস্থাপন করেন।  মাঠ দিবসের বিশেষ আকর্ষন ছিল নাটিকা "ময়নার মা" যেখানে কীটনাশকের ক্ষতিকর বিভিন্ন দিক তুলে ধরা হয়।