এগ্রিলাইফ২৪ ডটকম: মানুষের খাদ্যাভ্যাস ও রুচির পরিবর্তনের কারণে বাংলাদেশের প্রক্রিয়াজাতকৃত পোলট্রি পণ্যের বাজার ক্রমেই সম্প্রসারিত হচ্ছে। বাড়ির পাশেই হাতের নাগালেই মিলছে নানা স্বাদের প্রক্রিয়াজতকৃত চিকেন পণ্য। দেশের কৃষি সেক্টরের অন্যতম শিল্প প্রতিষ্ঠান এজি এগ্রো ফুডস লিমিটেড উৎপাদন করছে প্রক্রিয়াজতকৃত চিকেন পণ্যসহ নানা রকম মজাদার খাবার। "Your Nutrition Partner'' শ্লোগানকে বুকে ধারন করে উৎপাদন, বিপণন ও খাবার টেবিল পর্যন্ত নিরাপদ খাবার সরবরাহ করছে এজি এগ্রো ফুডস লিমিটেড।  

ফরহাদ আহমেদ:কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সারাদেশে পার্চিং উৎসবের অংশ হিসেবে সম্প্রতি গাজীপুর সদরেরর সকল ব্লকে পোকা দমনে পার্চিং উৎসব পালিত হয়। সদর উপজেলার জয়দেবপুর ব্লকে আমন ধানের জমিতে গাছের ডাল ও বাঁশের কঞ্চি পুঁতে আনুষ্ঠানিকভাবে পার্চিং উৎসব উদ্বোধন করেন কৃষিবিদ মো: অালিমুজ্জামান মিয়া অতিরিক্ত পরিচালক, ডি,এ,ই।

প্রিন্স বিশ্বাস:দক্ষ ও বুদ্ধিভিত্তিক জাতি গঠনে আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় পুষ্টিমান উন্নয়ন অত্যাবশকীয়। খাদ্যে আমাদের স্বয়ংসম্পূর্ণতা এসেছে। সময় এসেছে এখন খাদ্যে পুষ্টিমান নিরুপণ করার। রবিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর মানিক মিয়া এভিনিউ এর সেচ ভবনে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) এর প্রধান কার্যালয়ে খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ক ৫ দিনব্যাপী প্রশিক্ষক-প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।  

এ কিউ রাসেল, গোপালপুর (টাঙ্গাইল) :ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ (এনএটিপি-২)’র আওতায় টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের ব্যবস্থাপনায় কৃষক পর্যায়ে কেচোঁ সার উৎপাদন ও বাজারজাতকরণের মাঠ দিবস ২০ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুরে ফলদা ইউনিয়নের ধুবলিয়া সিআইজি মহিলা দলে অনুষ্ঠিত হয়।

আবুল বাশার মিরাজ, বাকৃবি:দৈনন্দিন খাদ্য তালিকায় আমাদের খাবার টেবিলে মাছ-মাংসের সমাহার থাকলেও শাকের কদর তেমন একটা থাকে না। তবে যারা স্বাস্থ সচেতন তারা এটিকে নিয়মিত রাখার চেষ্টা করে থাকেন।  তেমনি একটি পুষ্টিকর খাবার হলো কচু শাক। কচু শাক অনেকভাবে রান্না করা হলেও ইলিশ মাছের মাথা দিয়ে কচু শাক অনেক সুস্বাদু।  ছোটদের শাক খেতে এবং শাকের পুষ্টি গ্রহনে এ রেসিপিটি অত্যন্ত চমৎকার হিসেবে কাজ করবে।

আবুল বাশার মিরাজ, বাকৃবি:ইলিশ মাছ কিন্ত স্বাদে যেমন অতুলনীয়, তেমনি তার পুষ্টি গুণও কিন্ত কম নয়। তবে কী ধরনের ইলিশ খাচ্ছেন, তার উপর নির্ভর করছে, যে সেই ইলিশ থেকে আপনি কতটা পুষ্টি পাচ্ছেন। আমরা সাধারণত দুই ধরনের ইলিশ খেয়ে থাকি। এক মিষ্টি জলের ইলিশ। অন্যটা হলো সমুদ্রের ইলিশ। মাথায় রাখবেন এদের মধ্যে পুষ্টিকর ইলিশ কিন্ত একমাত্র মিষ্টি পানির ইলিশ। সামুদ্রিক ইলিশ কিন্ত ততটা পুষ্টিকর নয়।