রংপুরে সমন্বিত পুষ্টি ও খাদ্য নিরাপত্তার ওপর কর্মশালা অনুষ্ঠিত

রংপুরে সমন্বিত পুষ্টি ও খাদ্য নিরাপত্তার ওপর কর্মশালা অনুষ্ঠিত

কৃষিবিদ মো. আবু সায়েমঃসমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় গত বৃহস্পতিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর আঞ্চলিক কার্যালয়ের সম্মেলন কক্ষে এক দিনব্যাপী আঞ্চলিক রিভিউ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. শাহ আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. মতিয়ার রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ এস এম মোস্তাফিজুর রহমান, সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. মাইদুর রহমান, গাইবান্ধা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট এর অধ্যক্ষ কৃষিবিদ শেখ আমিনুল হক, গাইবান্ধা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট এর অধ্যক্ষ কৃষিবিদ সত্যব্রত সাহা প্রমুখ।

প্রধান অতিথি কৃষিবিদ মো. মতিয়ার রহমান বলেন কৃষিযন্ত্রপাতিসহ বিভিন্ন উপকরণ সরবরাহ করার ফলে দলভূক্ত সদস্যরা বেশ উপকৃত হচ্ছে। কৃষিযন্ত্রপাতি পরিচালনা ও সংরক্ষণের জন্য প্রশিক্ষণের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

প্রকল্প পরিচালক কৃষিবিদ মো. মাইদুর রহমান তার মূল প্রবন্ধ উপস্থাপনায় বলেন চর-হাওরাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠিকে মূল উন্নয়নের স্রোতধারা যুক্ত করা, মেধা ভিত্তিক জাতি গঠন এবং টেকসই কৃষি উৎপাদন বজায় রাখতে এ প্রকল্প মাঠে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করে যাচ্ছে। মাঠ পর্যায় থেকে সঠিক চাহিদা নিরূপণের জন্য প্রতি বছর এ ধরণের কর্মশালার আয়োজন করা হয়ে থাকে। এতে প্রযুক্তি সম্প্রসারণে সঠিক সিদ্ধান্ত গ্রহণে কার্যকরী ভূমিকা রাখছে বলে তিনি উল্লেখ করেন।

অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. শাহ আলম বলেন এ প্রকল্প বাস্তবায়নের ফলে রংপুর অঞ্চলের চরাঞ্চলে মিষ্টি কুমড়া, চীনা বাদাম, ভুট্টাসহ বিভিন্ন ফসলের আধুনিক জাত সম্প্রসারিত হয়েছে। কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা, বগুড়া, নাটোর ও সিরাজগঞ্জ জেলার জেলা উপজেলা পর্যায়ের কর্মকর্তা, কৃষি তথ্য সার্ভিস, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ পরমাণু গবেষণা ইনস্টিটিউট এর কর্মকর্তাসহ সংশ্লিষ্ট জেলার কৃষক প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

wso shell Indoxploit shell fopo decode hızlı seo googlede üst sıraya çıkmak seo analiz seo nasıl yapılır iç seo nasıl yapılır evden eve nakliyat halı yıkama bmw yedek parça hacklink panel bypass shell hacklink böcek ilaçlama paykasa fiyatları hacklink Google