দেশের কৃষি শিল্পে বিশেষ ভূমিকা রাখবে "সুগন্ধা ফিডমিল"

এগ্রিবিজনেস ডেস্ক:বাংলাদেশের কৃষি শিল্পে অবদান রাখতে প্রায় প্রতি নিয়তই এগিয়ে আসছেন নতুন নতুন উদ্যোক্তারা। নানা প্রতিকূলতার মাঝে অনেকেই আবার পিছিয়েও যাচ্ছেন। তবে অনেকেই আছেন যারা এই সমস্ত প্রতিকূলতা উপেক্ষা করে এগিয়ে আসছেন দেশের কৃষি উন্নয়নে ভূমিকা রাখতে। সেই সব উদ্যমী উদ্যোক্তাদের হাত ধরে দেশের দক্ষিণাঞ্চলের ঝালকাঠি জেলার দপদপিয়ায় নির্মিত হচ্ছে একটি অত্যাধুনিক কৃষি শিল্প প্রতিষ্ঠান "সুগন্ধা ফিডমিল"

"সুগন্ধা ফিডমিল"-এর যন্ত্রপাতি সরবরাহ এবং নির্মান কাজ তত্বাবধান করছে কৃষি সেক্টরে দেশের অন্যতম সার্ভিস প্রোভাইডার কোম্পানী চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড। ফিডমিলটি নির্মিত হচ্ছে চীনের বিখ্যাত ফিডমিল ইকুইপমেন্ট নির্মাতা কোম্পানি FCM–এর উৎপাদিত যন্ত্রপাতি ব্যবহার করে। এ ফিডমিল প্রজেক্টে আছে প্রতি ঘন্টায় ৫-৮ টন উৎপাদন ক্ষমতা সম্পন্ন মাছের ভাসমান খাদ্যের প্লান্ট ও প্রতি ঘন্টায় ৫-৮ টন উৎপাদন ক্ষমতা সম্পন্ন মাছের ডুবন্ত খাদ্যের প্লান্ট এবং প্রতি ঘন্টায় ১২-১৫ টন উৎপাদন ক্ষমতা সম্পন্ন একটি পোল্ট্রি ফিডমিল প্লান্ট। এছাড়াও এখানে ৪৫০০ টন ধারন ক্ষমতা সম্পন্ন দুটি সাইলোও নির্মিত হচ্ছে যা কাঁচামাল সংরক্ষণে বিশেষ সুবিধা প্রদান করবে।

চিকস্ এন্ড ফিডস্ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এখলাসুল হক বলেন এ ফিডমিল প্লান্টটির নির্মান কাজ শেষ হলে দেশের ফিড চাহিদার একটা বড় অংশ পূরনের মাধ্যমে দেশের কৃষিতে একটা বিশেষ ভূমিকা রাখবে "সুগন্ধা ফিডমিল"। পাশাপাশি এলাকায় ব্যাপক সংখ্যক লোকের কর্মসস্থানের সুযোগ ঘটবে যা সামাজিক পেক্ষাপটে অত্যন্ত জরুরি বলে মনে করেন তিনি।

সুগন্ধা ফিডমিলের ব্যবস্থাপনা পরিচালক জনাব জিল্লুর রহমান বলেন, দক্ষিনাঞ্চলে উল্লেখযোগ্য কোন ফিডমিল না থাকায় এবং খামারীদের কাছে দ্রুত ও সেরা প্রযুক্তির গুনগতমান সম্পন্ন ফিড পৌঁছে দিতে তাদের এই উদ্যোগ। দেশের ফিড সেক্টরে নূন্যতম অংশীদার হওয়া এবং এ অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের জন্য তাদের এ উদ্যোগকে সফল করার জন্য সংশ্লিস্ট সকলের নিকট আন্তরিক সহযোগিতা ও দোয়া কামনা করেছেন জনাব জিল্লুর রহমান।

-চিকস্ এন্ড ফিডস্ নিউজ লেটারের সৌজন্যে