গরুর চামড়া প্রতি বর্গফুট ৪৫-৫০, খাসি ১৮-২০ টাকা নির্ধারণ

গরুর চামড়া প্রতি বর্গফুট ৪৫-৫০, খাসি ১৮-২০ টাকা নির্ধারণ

এগ্রিলাইফ২৪ ডটকম:ঈদুল আজহাকে সামনে রেখে কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। বৃহস্পতিবার (৯ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের কাছে এ তথ্য জানান।

সভায় মন্ত্রী বলেন, এ বছর কোরবানির গরুর কাঁচা চামড়ার মূল্য (লবণযুক্ত) প্রতি বর্গফুট ঢাকায় ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা, খাসীর কাঁচা চামড়া সারা দেশে ১৮ থেকে ২০ টাকা, বকরির কাঁচা চামড়া সারা দেশে ১৩ থেকে ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী মন্ত্রী বলেন, চামড়ার আন্তর্জাতিক বাজার এবং চলমান বাণিজ্য পরিস্থিতি পর্যালোচনা করে এ বছর বাস্তব ভিত্তিক চামড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে। চামড়া পাচার রোধ ও উপযুক্ত মূল্য নিশ্চিত করার জন্য সরকার সবধরনের পদক্ষেপ গ্রহণ করবে। এ বিষয়ে দেশের প্রচার মাধ্যম এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীগণ দায়িত্বশীল ভূমিকা পালন করবেন বলে সরকার আশা করে।

ট্যানার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, বছরে বাংলাদেশ থেকে মোটামুটি ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এর মধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া। এর অর্ধেকের বেশি আসে কোরবানির ঈদের সময়।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বছর কোরবানি উপলক্ষে সারা দেশে এক কোটি পাঁচ লাখের মত গবাদিপশু বিক্রি হয়েছিল। আর এবার দেশের খামারগুলোতে কোরবানিযোগ্য পশু আছে এক কোটি ১৬ লাখ।

wso shell Indoxploit shell fopo decode hızlı seo googlede üst sıraya çıkmak seo analiz seo nasıl yapılır iç seo nasıl yapılır evden eve nakliyat halı yıkama bmw yedek parça hacklink panel bypass shell hacklink böcek ilaçlama paykasa fiyatları hacklink Google