ঢাকায় “Global problems of Poultry Industry” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের অর্থনীতি ও কর্মসংস্থানের দ্বিতীয় বৃহত্তম খাত হিসেবে পোল্ট্রি শিল্পটি দেশের পুষ্টি চাহিদা মেটানোর ক্ষেত্রে বিরাট ভূমিকা রাখছে। পোল্ট্রি ব্যাপকভিত্তিক কর্মসংস্থানমুখী একটি সমৃদ্ধ শিল্প। বিশেষত আত্মকর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে বাংলাদেশে এই শিল্প নতুন বিপ্লবের পথ দেখিয়েছে। তবে দেশের পোল্ট্রি ইন্ডাস্ট্রির জন্য নিত্য নতুন রোগ-বালাই উদ্যোক্তাদের জন্য একটি বিরাট চ্যালেঞ্জ।

এসব বিষয় বিবেচনা করে Phibro Animal Health Corporation এবং Provet Resources Ltd.-এর যৌথ আয়োজনে বিশ্বের পোল্ট্রি শিল্প, পোল্ট্রি ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলির বৈশ্বিক সমস্যা এবং পোল্ট্রিতে বিরাজমানর স্বাস্থ্য সমস্যা বিশেষ করে রোগবালাই সংক্রান্ত বিষয় নিয়ে “Global problems of Poultry Industry”-শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হলো। শনিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানী ঢাকার লা মেরিডিয়ানে দেশের শীর্ষস্থানীয় পোল্ট্রি ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের উদ্যোক্তাগণ, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ এবং বিএলআরআই-এর প্রতিনিধিবৃন্দ অংশগ্রহন করেন।

পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রোভেট রিসোর্সেস লিমিটেডের পরিচালক ডা. শামীম আহমেদ। তিনি অনুষ্ঠানে আগত সবাইকে ধন্যবাদ জানান এবং পরবর্তী ৩ দিন Phibro Animal Health Corporation'র আয়োজনে পোল্ট্রির ইনটেস্টাইন হেলথ বিষয়ক কর্মশালার কথা বিস্তারিতভাবে তুলে ধরেন।

কারিগরী আলোচনার শুরুতে Phibro Animal Health Corporation-এর Area Commercial Manager-(SEA Region), Dr.Erkin Erkmen, PhD, DVM Phibro Animal Health Corporation সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য উপস্থাপন। এনিম্যাল হেলথ্ সেক্টরে বিশ্বব্যাপি তাদের অবদান ও কার্যক্রমগুলি আগত অতিথিদের নিকট তুলে ধরেন। এসময় তিনি বলেন সমগ্র বিশ্বে এ সেক্টরে Phibro এর অবস্থান বর্তমানে নবম এবং তারা পৃথিবীর ৭৫ টি দেশে প্রায় ৩০০০ কাস্টমারের সাথে সফলভাবে ব্যবসা পরিচালনা করছেন। তিনি সদ্য আয়ারল্যান্ডে স্থাপিত এশিয়া অঞ্চলের জন্য তাদের ভ্যাকসিন প্লান্টটি সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেন।

এরপর আলোচনায় অংশ নেন Phibro Animal Health Corporation-এর Director of Technology Development, Cesar Lopes; তিনি পৃথিবীর বিভিন্ন দেশের পোল্ট্রি শিল্পের উপর চমৎকার একটি তথ্য উপস্থাপন করেন। যেখানে তিনি তথ্য-উপাত্তের মাধ্যমে পোল্ট্রির উৎপাদন ব্যয় থেকে ভোক্তা পর্যায়ে পোল্ট্রি গ্রহনের হার তুলনামূলকভাবে বিশ্লেষণ করেন। এসময় তিনি বলেন, বর্তমানে পোল্ট্রির মাংস রপ্তানীতে শীর্ষে অবস্থারত ব্রাজিল তাদের মোট উৎপাদনের ৬৬% নিজেদের চাহিদা মিটিয়ে অবশিষ্ট ৩৪% রপ্তানী করছে।

পরবর্ত্তীতে Phibro Animal Health Corporation-এর Poultry Director Charles Costell রোগবালাই সংক্রান্ত বিষয় নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। যে সমস্ত রোগগুলি সমগ্র্র পৃথিবীব্যাপি পোল্ট্রির জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে সে ব্যাপারে তিনি তুলনামূলক ধারনা প্রদান করেন। তাঁর বক্তব্যে AVIAN Influenza, Newcastle disease, Infectious Bronchitis, Gumboro, Coccidiosis  রোগগুলির গুরুত্ব উঠে আসে। তিনি এসব রোগ প্রতিরোধে Strong BioSecurity এবং Effective vaccination এর কথা বিশেষভাবে উল্লেখ করেন।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে WPSA-BB এর সভাপতি ও নারিশ পোল্ট্রির পরিচালক জনাব শামসুল আরেফিন খালেদ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও আফতাব বহুমুখী ফার্মস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব আবু লুৎফে ফজলে রহিম খান, FIAB সাধারণ সম্পাদক Spectra Hexa Feeds Ltd. এর সিইও মো. আহসানুজ্জামান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. প্রিয় মোহন দাস, বিএলআরআই এর প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার এবং এনিমেল হেলথ রিসার্চ ডিভিশনের প্রধান ডাঃ মো. গিয়াসউদ্দিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো: রফিকুল ইসলাম, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ASVM ফ্যাকাল্টির অধ্যাপক ড. মো: মোফাজ্জল হোসাইন, সহযোগী অধ্যাপক ড. কে, বি, এম, সাইফুল ইসলামসহ  দেশের শীর্ষস্থানীয় পোল্ট্রি ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের উর্ধতন নির্বাহিগণ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক সময়ে দেশের পোল্ট্রি খামারে যেমন বিভিন্ন ধরনের রোগ-ব্যাধি মোকাবেলা করতে হচ্ছে আবার পোলট্রি ফিড, ডিম ও মাংসের উৎপাদন খরচ বৃদ্ধিতে দিশেহারা হয়ে পড়ছেন সংশ্লিস্টরা। কাজেই এ ধরনের কারিগরী আলোচনার মাধ্যমে এসব সমস্যাগুলিকে চিহ্নিত করে সঠিকভাবে খামার পরিচালনার কথা মনে করেন পোল্ট্রি শিল্প সংশ্লিস্ট সকলে।