নোবিপ্রবির ১৩৩ কোটি ৫৬ লাখ টাকার বাজেট ঘোষণা

নোবিপ্রবির ১৩৩ কোটি ৫৬ লাখ টাকার বাজেট ঘোষণা

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৮-১৯ অর্থবছরের জন্য  কোটি ৫৬ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রাজস্ব ব্যয় সংবলিত মূল অনুন্নয়ন বাজেট ৫৬.৬২ কোটি টাকা এবং উন্নয়ন বাজেট ৭৭ কোটি টাকা, যা মোট ১৩৩.৫৬ কোটি টাকা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও সাধারণ কার্যক্রম পরিচালনার জন্য আগামী এক বছরের ব্যয় হিসাব এ বাজেটে অন্তর্ভুক্ত।

মঙ্গলবার দুপুরে (১০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক-২ এর ভিডিও কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট পেশ করেন উপাচার্য ড. এম অহিদুজ্জামান। এ সময় অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আবুল হোসেন, রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক, বিভিন্ন অনুষদসমূহের ডিন, ইনস্টিটিউটসমূহের পরিচালক, দপ্তর সমূহের পরিচালক, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন এর নেতৃবিন্দ এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রস্তাবিত বাজেটে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৭৭ লাখ টাকা। বেতন-ভাতা বাবদ বরাদ্দ ৩৩ কোটি ৪০ লাখ টাকা যা মোট বাজেটের প্রায় ৫৯ শতাংশ। সাধারণ আনুষঙ্গিক খাতে ১৫ কোটি ৮২ লাখ টাকা যা বাজেটের ২৮ শতাংশ।

এছাড়া মেরামত, সংরক্ষণ ও পুনর্বাসন (রক্ষণাবেক্ষণ) কার্যক্রমের জন্য ব্যয় ধরা হয়েছে ১ কোটি ১৫ লাখ টাকা এবং মূলধন মঞ্জুরী খাতে ব্যয় হবে ৬ কোটি টাকা যা বাজেটের ১১ শতাংশ।

ল্যাব যন্ত্রপাতি ক্রয়ে ১২ কোটি টাকা এবং আবাসিক ভবন নির্মাণে ২৮ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।এছাড়া একাডেমিক ভবন, লাইব্রেরি ভবন, মসজিদ, উপাসনালয় ও মেডিক্যাল সেন্টার নির্মাণে ২২ কোটি ৮৩ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন,"প্রতিবারের ন্যায় এবারেও বাজেটের আয়ের উৎস বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুদান ও নিজস্ব আয়। এবার ইউজিসি দেবে কোটি টাকা আর বাতি টাকা আসবে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ উৎস থেকে। অভ্যন্তরীণ উৎস হচ্ছে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা ফি, দালান ও ভূসম্পত্তি থেকে আয় ও বিবিদ প্রাপ্তি"। তিনি আরো উল্লেখ করেন, গবেষণা খাতে ভবিষ্যতে আরো বরাদ্দ বাড়ানো হবে।

wso shell Indoxploit shell fopo decode hızlı seo googlede üst sıraya çıkmak seo analiz seo nasıl yapılır iç seo nasıl yapılır evden eve nakliyat halı yıkama bmw yedek parça hacklink panel bypass shell hacklink böcek ilaçlama paykasa fiyatları hacklink Google