বাকৃবি প্রক্টরকে কটুক্তি করায় ছাত্রফ্রন্ট নেতাকে শোকজ

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রক্টরকে কটুক্তি করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার অভিযোগে প্রবাল রায় প্রান্ত নামের এক শিক্ষার্থীকে শোকজ (কারণ দর্শানোর নোটিশ) দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তিনি বিশ্ববিদ্যালয়ের সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাংগাঠনিক সম্পাদক। বিশ্ববিদ্যালয়ের এডিশনাল রেজিস্ট্রার স্বাক্ষরিত ওই নোটিশটি প্রদান করা হয়। আগামী ৩ কর্মদিবসের মধ্যে লিখিতভাবে তাকে কারণ দর্শাতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়, “গত ৫ তারিখ রবিবার আপনি (প্রবাল রায় প্রান্ত) আপনার ফেসবুক আইডি থেকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মহোদয় সম্পর্কে অশালীন মন্তব্য করে স্ট্যাটাস প্রদান করেছেন। আপনার এহেন কার্যকলাপ বিশ্ববিদ্যালয়ের একজন দায়িত্বশীল ছাত্র হিসেবে অশোভন, অনাকাক্সিক্ষত ও ছাত্র শৃঙ্খলা ভঙ্গের সুস্পষ্ট দৃষ্টান্ত। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অরডিন্যান্স ফর স্টুডেন্ট ডিসিপ্লিন মোতাবেক ইহা শাস্তিযোগ্য অপরাধ। উক্ত কার্যকলাপের জন্য আপনার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে তা বর্ণনা করে আগামী তিন কর্মদিবসের মধ্যে লিখিতভাবে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো।”

জানা যায়, নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে শিক্ষার্থীদের আন্দোলনে একাত্বতা প্রকাশ করে বাকৃবিতেও  ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের বিক্ষোভ-মিছিল অনুষ্ঠিত হয়। ওইসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সবাইকে শৃঙ্খলা বজায় রেখে ক্লাসে ফিরে যেতে বলেন। এসময় তিনি আন্দোলনকারী শিক্ষার্থীদের ছবি তুলতে উদ্যত হন বলে উল্লেখ করে ফেসবুকে স্ট্যাটাসটি দেওয়া হয় এবং প্রক্টরকে ‘এ যুগের অধ্যাপক গোলাম আযম’ বলে উল্লেখ করা হয়।

বিষয়টি নিয়ে প্রক্টর অধ্যাপক ড. মো. আতিকুর রহমান খোকন বলেন, নিরাপদ সড়ক বিষয়ে গত ৫ তারিখে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করলে তাদেরকে আমি বুঝানোর চেষ্টা করি। পরবর্তীতে এক শিক্ষার্থী আমাকে নিয়ে অশালীন মন্তব্য করে স্ট্যাটাস প্রদান করে যা বিশ্ববিদ্যালয়ের একজন দায়িত্বশীল ছাত্র হিসেবে অশোভন ও ছাত্র শৃঙ্খলা ভঙ্গের দৃষ্টান্ত। আমি স্ট্যাটাসটি প্রিন্ট করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর অভিযোগ দিয়েছি।