রাবিতে ২য় মেয়াদে ভর্তি আবেদন শুরু ১৬ সেপ্টেম্বর

রাবিতে ২য় মেয়াদে ভর্তি আবেদন শুরু ১৬ সেপ্টেম্বর

এস.এম. আল-আমিন, রাবি  প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তির প্রাথমিক আবেদন শেষ হয়েছে।  মোট আবেদন পড়েছে ২ লাখ ৮৫ হাজার ৫৬ টি।  এদিকে আগামী ১৬ সেপ্টেম্বর থেকে ২য় মেয়াদে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয় আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. খাদেমুল ইসলাম মোল্যা এ তথ্য নিশ্চিত করেন।  এখন এইচএসসি ফলাফলের ভিত্তিতে ইউনিট ভিত্তিক ৩২ হাজার শিক্ষার্থীকে বাছাই করা হবে বলে জানান আইসিটি সেন্টার পরিচালক অধ্যাপক মোল্যা।

তিনি জানান, আগামী ১৬ সেপ্টেম্বর তারিখে প্রাথমিক আবেদনে যারা উত্তীর্ণ হয়েছেন তাদের তালিকা প্রকাশ করা হবে। এরপর উত্তীর্ণ আবেদনকারীরা ২য় মেয়াদে আবেদন করতে পারবেন। এসময় প্রত্যেক ইউনিট ভিত্তিক নির্ধারিত ফি প্রদাণ করে আবেদন নিশ্চিত করতে হবে শিক্ষার্থীদের।

এদিকে আইসিটি সেন্টার সূত্রে জানা যায়, গতকাল বুধবার রাত ১২ টায় শেষ হয় প্রাথমিক আবেদনের সময়।  যেখানে ‘এ’ ইউনিটের অধীন কলা ও চারুকলা অনুষদে মোট আবেদনকারী শিক্ষার্থী ৫৬ হাজার ৪০৭ জন। ‘বি’ ইউনিটের অধীন ব্যবসায় শিক্ষা ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এ আবেদন করেছেন ৩৭ হাজার ৬০৪ জন। ‘সি’ ইউনিটের অধীন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে আবেদনকারী শিক্ষার্থী ৬১ হাজার ২ শত ৩৪ জন।  ‘ডি’ ইউনিটের অধীন জীব ও ভূবিজ্ঞান ও কৃষি অনুষদে ৬০ হাজার ২৯৩ জন। ‘ই’ ইউনিটের অধীন আইন ও সামাজিক বিজ্ঞান এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ৬৯ হাজার ৫১৮ জন।

এই হিসাবে দেখা যায়, এ ইউনিটে আবেদনকারী শিক্ষার্থীর মধ্যে ২৪ হাজার ৪০৭ জন, বি ইউনিটে ৫ হাজার ৬০৪ জন, সি ইউনিটে ২৯ হাজার ২৩৪ জন , ডি ইউনিটে ২৮ হাজার ২৯৩ জন এবং ৩৭ হাজার ৫১৮ জন শিক্ষার্থীসহ মোট ১ লাখ ২৫ হাজার ৫৬ জন শিক্ষার্থী পরীক্ষায় বসতে সুযোগ পাচ্ছেন না।

অন্যদিকে পরীক্ষায় বসতে সুযোগ পাবেন ১ লাখ ৬০ হাজার আবেদনকারী। বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা কোটা বাদে ৪ হাজার ১৭৩ টি।  এই হিসাবে প্রতি আসনে ৩৮ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

wso shell Indoxploit shell fopo decode hızlı seo googlede üst sıraya çıkmak seo analiz seo nasıl yapılır iç seo nasıl yapılır evden eve nakliyat halı yıkama bmw yedek parça hacklink panel bypass shell hacklink böcek ilaçlama paykasa fiyatları hacklink Google