নজরুল ইসলাম তোফা:: সারা বিশ্বের মনীষীদের বইয়ের নেশার প্রতি দৃষ্টি দিয়ে মানব জীবনকে এক দৃষ্টান্ত মূলক উক্তি দিয়েছিলেন টলস্টয়। সেটি ঠিক এমন যে, "জীবনে মাত্র তিনটি জিনিসের প্রয়োজন বই, বই, এবং বই।" জ্ঞান অর্জনের প্রধান মাধ্যমই হচ্ছে বই। সুতরাং জীবনকে সফলতার আলোকে আলোকিত করার প্রধান উপায় হচ্ছে বই। তাই তো ভালো বই পড়েই জ্ঞান অর্জন করে যথাযথ প্রয়োগ ঘটিয়ে সমাজ ও রাষ্ট্রের অনেক পরিবর্তনের চিন্তা করাটাই বাঞ্ছনীয়।

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:২০১৬ সালে দুটি জলজ অমেরুদন্ডী প্রাণী আবিষ্কার করে হৈচৈ ফেলে দেয়া, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষক এবং সমুদ্র বিজ্ঞানী ড. মো: বেলাল হোসেন এবার নোয়াখালী উপকূলীয় অঞ্চল থেকে Neumania nobiprobia (নিউমেনিয়া নোবিপ্রবিয়া) ও Arrenums smiti (অ্যারেনুরাস স্মিটি) নামে আরো দু’টি নতুন অমেরুদন্ডী প্রাণী আবিষ্কার করলেন।

কৃষিবিদ মো. আবু সায়েম:বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের উদ্যোগে রংপুর সরেজমিন গবেষণা বিভাগের প্রশিক্ষণ কক্ষে তিনদিনব্যাপী আঞ্চলিক গবেষণা সম্প্রসারণ পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন শীর্ষক কর্মশালা ১৪ মে সোমবার শেষ হয়। কর্মশালা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর গম গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জাহিদুল ইসলাম সরকার।

কৃষিবিদ এম আব্দুল মোমিন:জিংক (দস্তা) মাটি উদ্ভিদ ও মানব স্বাস্থ্যের জন্য একটি অত্যাবশ্যকীয় উপাদান। প্রাণী ও উদ্ভিদের জৈবিক প্রক্রিয়ায় জিংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জিংকের অভাবে মানুষের শরীরে বিভিন্ন রোগ ব্যাধি দেখা দিচ্ছে। সমগ্র বিশ্বে প্রায় দুই বিলিয়ন মানুষ প্রয়োজনের তুলনায় যথেষ্ট জিংক পায় না। ফলে জিংকের অভাবে প্রতি বছর ৮ লক্ষ মানুষ মারা যান এবং শুধুমাত্র ডায়রিয়াতেই ১.৫ মিলিয়ন শিশু প্রতি বছর বিশ্বব্যাপী মারা যায়।

Discussed at Asian-Pacific Aquaculture 2018 in Taiwan
BLAGNAC, FRANCE –At the latest Asian-Pacific Aquaculture 2018 conference (APA 18) in Taipei, Taiwan, Lallemand Animal Nutrition, shared the results of new studies conducted in partnership with ShrimpVet Laboratory at Nong Lam University. These studies encompass the development and evaluation of functional feed ingredients to help address important shrimp health issues such as Enterocytozoon hepatopenaei (EHP) challenge, or white feces syndrome (WFS), as well as the development of integrated bioremediation strategies for pond water management. They suggest different approaches to answer important issues of shrimp health, nutrition and management in a sustainable way.

বাকৃবি প্রতিনিধি:থাই সরপুঁটি একটি বিদেশি প্রজাতির মাছ। সাধাণরত ৩-৪ মাসেই এর বাজারজাত করা যায় বলে দেশে এর চাহিদা অনেক। সরপুঁটির পোনা দেশের বিভিন্ন হ্যাচারিতে উৎপাদন করা হয়। কিন্তু ডিম থেকে পোনা উৎপাদনের সময় বেশির ভাগ পোনা পুরুষ মাছ হওয়াই মাছের উৎপাদন অনেকাংশেই কমে যায় কারণ মা সরপুঁটির চেয়ে পুরষ সরপুঁটির বৃদ্ধির হার অনেক কম।