মো. সাজ্জাদ হোসেন:‘শিল্প বর্জ্য ও দূষণ’- বর্তমান ও আগামী পৃথিবীর ভয়াবহ একটি হুমকীর নাম। সারা পৃথিবীর বাঘা বাঘা পরিবেশ বিজ্ঞানীরা হন্নে হয়ে ছুটছেন এর সমাধানের পেছনে কারন শিল্প দূষণে মাটি, পানি, বাতাস এমনকি সামগ্রিক প্রাকৃতিক পরিবেশ বিপন্ন হয়ে পড়ছে। জনসংখ্যা বৃদ্ধি, মানুষের রকমারি চাহিদা পূরণ, প্রযুক্তিগত উৎকর্ষতা, শিল্প বিপ্লব, আর্থিক মুনাফা, বাণিজ্যিক আগ্রাসন সবকিছু মিলিয়ে এমন এক জটিল পরিস্থিতির সৃষ্টি হয়েছে যে এর থেকে পরিত্রাণের উপায় খুব সহজ নয় বলেই মনে করছেন বিশ্ব নেতৃবৃন্দ।  

কামরুল হাসান শাকিম, নোবিপ্রবি প্রতিনিধি:নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলক ড্রাগন ফল চাষে সফলতা লাভের পর প্রাথমিক ভাবে নিশ্চিত হওয়া গেছে যে, নোয়াখালী অঞ্চলের মাটি ও আবহাওয়া উক্ত ফল চাষের জন্য উপযোগী। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের বাগানে এ ফলের চাষ করেন গবেষক ড. সুবোধ কুমার সরকার। তিনি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক।

Agrilife24.com:Christian Commission for Development in Bangladesh (CCDB), one of the national development organizations in Bangladesh, has organized a Half-day Seminar on Biochar for Food Security, Livelihoods and Combating Climate Change at BARC Conference Hall, Farm Gate, Dhaka on Saturday 14 July.

আবুল বাশার মিরাজ, বাকৃবিঃবাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গৌরবের ৫৭ বছর পূর্তি উদ্যাপন এবং হাওড় ও চর উন্নয়ন ইনস্টিটিউট উদ্বোধন হবে আগামী ২২ জুলাই। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতি নিজে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ে হাওড় ও চর উন্নয়ন ইনস্টিটিউটের ভিত্তি প্রস্তর উদ্বোধন করবেন। এ হাওর ও চর ইস্টিটিউট প্রতিষ্ঠা করা ছিল হাওর ভূমিপুত্র নামে খ্যাত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ১৯৮৪-৮৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কৃষিবিদ ড. নিয়াজ উদ্দিন পাশার স্বপ্ন।

এগ্রিলাইফ২৪ ডটকম, গবেষণা ডেস্ক:: ১৭ জুলাই মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পারমানবিক বিদ্যুৎশক্তি বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। এদিন সকাল ১০:৩০ মিনিটে সিনেট ভবনে এই সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা।

গবেষণা ডেস্ক:বাংলাদেশে ঋতুভিত্তিক উৎপাদিত শাকসবজি, ফলমূল ও প্রাণিজ খাদ্যচক্রের কাঁচামাল সংরক্ষণের কার্যকর প্রযুক্তি উদ্ভাবন করেছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য প্রকৌশল বিভাগের গবেষকরা। সিরডাপের সাথে যৌথ গবেষণা চালিয়ে ‘মাল্টি কমিডিটি সোলার টানেল ড্রায়ার প্লান্ট’ শীর্ষক এ প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এর ফলে বিভিন্ন মওসুমে দেশে উৎপাদিত ফলমূলসহ কৃষিজাত পণ্য সহজেই দীর্ঘ দিন সংরক্ষণ করা যাবে।