এগ্রিলাইফ২৪ ডটকম:আন্তর্জাতিক ‘সেনাধিরা ধান গবেষণা পুরস্কার’ পেয়েছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ধান প্রজননবিদ ও পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য। আন্তর্জাতিক রাইস কংগ্রেস উপলক্ষে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি) সম্প্রতি তাঁকে এ সম্মাননা দেয়।

নজরুল ইসলাম তোফা:রস জ্বাল দিয়ে তৈরি হবে গুড়। সেই গুড়ের আবার রকমফের আছে। যেমন, পাটালি গুড়, ঝোলা গুড়। এ সব গুড় বিভিন্ন ভাবে খাওয়া হয়। শীতের খেজুর গাছের রস হতে যে গুড়ে তৈরি তা দিয়ে দুধের পিঠা, পুলিপিঠা, সেম পিঠা আরও কত কি যে পিঠা তৈরী হয়, তা না খেলে একেবারেই জীবন বৃথা।

আবুল বাশার মিরাজ, বাকৃবি:শিক্ষা, গবেষণা, উদ্ভাবন আর সময়োপযোগী প্রযুক্তির আবিষ্কারে ছেলেদের সঙ্গে সমান তালে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মেয়ে শিক্ষার্থীরা। ফসলের মাঠ বা কর্মক্ষেত্র কোথাও তারা এখন পিছিয়ে নেই। কৃষির নতুন জাত উদ্ভাবন, উৎপাদন বৃদ্ধি, পশু প্রজনন, ফসল ও মাছের জাত উন্নয়নে তারা সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে।

মো. আশরাফুল আলম:“লেখাপড়া করে যে, গাড়ি-ঘোড়ায় চড়ে সে” কথাটা ছোটবেলা থেকেই শুনে আসছি। কথাটা সত্যও ছিলো। কিন্তু কালের বিবর্তনে তা পুরোপুরি পাল্টে গেছে। এখন বলা হচ্ছে- পড়ালেখা করে যে হয়রানিতে ভোগে সে। উচ্চশিক্ষা গ্রহণ করা যেন এখন বেকারত্বের কারণ হয়ে দাঁড়িয়েছে। যা আমাদের উচ্চশিক্ষিতদের জন্য অশনিসংকেত।

নজরুল ইসলাম তোফা:শীতের কুয়াশায় গ্রামাঞ্চলের ছেলে মেয়েরা ঘুম থেকে উঠে হাত মুখ ধুয়ে খড় কুটোয় আগুন জ্বেলে হাত পা গরম করে।আবার তারা অপেক্ষা করে কখন যে রোদের তেজ প্রখর হবে। 'রোদ' পোহানো আরামের সঙ্গে আরও অপেক্ষা, তা হলো তাদের প্রিয় খেঁজুর 'রস'। সে রস আসলে যথা সময়ে হাজির হলে তাদের কাছে যেন আনন্দ উল্লাসের কোনই কমতি হয় না।

*ড. মো: তাজুল ইসলাম চৌধুরী তুহিন:আজ (বৃহস্পতিবার) ১লা অগ্রহায়ন, কৃষকের নতুন ধানের উৎসব বা নবান্ন উৎসব। কৃষক তাঁর প্রধান ফসল গোলায় তুলে এই উৎসবে মেতে ওঠেন। জাতীয়ভাবে এ দিনটিকে এখন কৃষি দিবস হিসেবে পালন করা হয়।