‘বাংলাদেশের কৃষিক্ষেত্রে গবেষণা, উন্নয়ন ও সম্ভাবনা এবং ব্যান্সডকের তথ্যসেবা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টার (ব্যান্সডক) আয়োজিত ‘বাংলাদেশের কৃষিক্ষেত্রে গবেষণা, উন্নয়ন ও সম্ভাবনা এবং ব্যান্সডকের তথ্যসেবা’ শীর্ষক কর্মশালা গত ২৬ এপ্রিল ঢাকার আগারগাঁওস্থ ব্যান্সডকের মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং বিশেষ অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে কৃষিক্ষেত্রে বিপ্লব ঘটে গেছে। যা আজ সারা বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে। মন্ত্রী আরো বলেন, এ সরকারের আমলে গবেষণাখাতে অর্থের কোন ঘাটতি নেই, প্রয়োজন শুধু গবেষণা উদ্যোগের। সার্বিক উন্নয়ন ঘটিয়ে দেশকে উন্নতসমৃদ্ধ বাংলাদেশে পরিণত করতে হলে বিজ্ঞানশিক্ষা ও গবেষণা বাড়াতে হবে। বিজ্ঞানী ও গবেষকদেরকে দেশের স্বার্থে বাস্তবমুখী গবেষণাকর্মে এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় সচিব বলেন, কৃষি ও প্রযুক্তির উন্নয়ন ছাড়া এদেশের সার্বিক উন্ন্য়ন সম্ভব নয়। এদেশের বৃহৎ জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় গবেষণার কোন বিকল্প নেই। তিনি আরো বলেন, বর্তমান সরকার গবেষণাখাতে পর্যাপ্ত অর্থবরাদ্দ দিয়ে যাচ্ছে। সামনের বছরগুলোতে এ খাতে বাজেট আরো বৃদ্ধি পাবে।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও কৃষি প্রজনন বিভাগের অধ্যাপক ড. লুৎফুল হাসান। ব্যান্সডকের মহাপরিচালক জেসমীন আক্তার এর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এবং ব্যান্সডকের সিনিয়র রিপ্রোগ্রাফিক কর্মকর্তা মোঃ আসলাম আলী খন্দকার।-পিআইডি