ইসলামিক ডেস্ক:শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলাম। আর ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। তাদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে মানবতার ইতিহাসে চিরদিন সমুজ্জ্বল হয়ে থাকবে।

ইসলামিক ডেস্ক:ইসলাম সকলের মাঝে ভ্রাতৃত্ব ও সম্প্রীতির চর্চা করার তাগিদ দেয়। আর এর মাধ্যমেই পরিবার থেকে সমাজ, নাগরিক জীবনে শান্তি আসে। সমাজে একে অন্যের মধ্যে মেলবন্ধন তৈরি হয়। ধনী-গরিবের মধ্যে আস্থা দৃঢ় হয়। এতে সমাজের উন্নয়ন হয়, রাষ্ট্রের উন্নতি হয়। সচ্ছলতা বৃদ্ধি পায়। সর্বত্র শান্তি বিরাজ করে।

ইসলামিক ডেস্ক:অহঙ্কার পতনের মূল এ কথা আমরা সকলেই জানি। তবুও মানুষ বুঝে না বুঝে অহঙ্কার করে। অর্থ-সম্পদের অহঙ্কার থেকে, ক্ষমতার অহঙ্কার, শিক্ষার অহঙ্কার, জ্ঞানের অহঙ্কার, পোশাক-আশাক, রূপ-সৌন্দর্যের অহঙ্কার ইত্যাদি নানান ধরনের প্রকাশের মাধ্যমে অহঙ্কারকারী নিজেকে ও তার যা কিছু আছে তাকে শ্রেষ্ঠ বলে প্রতিপন্ন করতে চায়। আর এরূপ অহঙ্কারকারীকে মহান রাব্বুল আলামিন কখনোই পছন্দ করেন না।

অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান:আরবি নববর্ষ উপলক্ষে ১৫ সেপ্টেম্বর ২০১৮ শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থ্যট (বিআইআইটি) উত্তরাস্থ নিজস্ব মিলনায়তনে ‘হিজরী নববর্ষ ১৪৪০: এর তাৎপর্য  ও প্রভাব’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করে। সেমিনারে সভাপতিত্ব করেন বিআইআইটি’র নির্বাহী পরিচালক ড. এম আব্দুল আজিজ।

ইসলামিক ডেস্ক:আজ পহেলা মহররম থেকে শুরু হলো পবিত্র আরবি নববর্ষ, হিজরী ১৪৪০। বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হিজরতের ঘটনাকে কেন্দ্র করেই হিজরি সনের শুভ সূচনা। সে হিসেবে আগামী ২১ সেপ্টেম্বর শুক্রবার (১০ মহররম) পবিত্র আশুরা পালিত হবে।

ইসলামিক ডেস্ক:পবিত্র হজ শেষে সম্মানিত হাজি সাহেবরা দেশে ফিরছেন অনেকে ইতিমধ্যে এসেছেন। সদ্য হজ ফেরত হাজিদের মর্যাদা আল্লাহর কাছে অনেক বেশি। তারা আল্লাহর মেহমান হয়ে তারই ঘরে গিয়েছিলেন, আবার ফেরত আসছেন নিষ্পাপ হয়ে। তাই প্রিয় নবী মুহাম্মদুর রাসূলুল্লাহ সা. বলেছেন ‘কোনো হাজির সাথে সাক্ষাৎ হলে তাকে সালাম দিবে, তার সঙ্গে মুসাফাহা ও মুয়ানাকা করবে এবং দোয়া চাইবে। কারণ তাদের সব গোনাহ মাফ করে দেয়া হয়েছে। -সুনানে তাবরানি