ইসলামিক ডেস্ক:লাইলাতুল বারাআত বা শবে বারাআত আমাদের দুয়ারে সমাগত। বছরের একটি ফজিলতপূর্ণ রাত এটি। এ লাইলাতুল বারাআতে নিহিত রয়েছে মুমিন-মুসলিমের মুক্তি ও কল্যাণের বিভিন্ন উপকরণ। তাই এ রাতকে বলা হয়েছে লাইলাতুল বারাআত বা মুক্তির রাত। অন্যদিকে পবিত্র মাহে রমজানের পূর্বের মাস হওয়ার কারণে শাবান মাসকে বলা হয়েছে রমজান শরীফের প্রস্তুতির মাস।

ইসলামিক ডেস্ক:বাংলাদেশের আকাশে ৬ এপ্রিল শনিবার কোথাও ১৪৪০ হিজরি সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখার সংবাদ না পাওয়ায় আজ ৭ এপ্রিল রবিবার পবিত্র রজব মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগমী ৮ এপ্রিল সোমবার থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু হবে। সে হিসাব মতে, আগামী ২১ এপ্রিল রবিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত উদ্যাপিত হবে।

ইসলামিক ডেস্ক:ইসলাম একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা। ইসলাম মানবজাতিকে এমন একটি জীবন বিধান প্রদান করেছে, যা আল্লাহর কাছ থেকে ফেরেস্তামণ্ডলী ও মানবজাতি শিখে নিয়েছে। ইসলামের বিধান অনুসারে সামাজিক শিষ্টাচারের পবিত্র রীতির মাধ্যমে বিভিন্ন ব্যক্তি, গোষ্ঠী ও জাতি পরস্পর ভাইয়ের মতো জীবনযাপন করে থাকে।

ইসলামিক ডেস্ক: আজ শুক্রবার (৫ শাবান) সামনে অপেক্ষা করছে সর্বশ্রেষ্ঠ মাস রমজান। রমজানের আগাম প্রস্তুতির তাগাদা নিয়ে মহিমান্বিত শাবান ধর্মপ্রাণ মুসলিমরা ইবাদত বন্দেগীতে ব্যস্ত থাকেন। এ মাসে রয়েছে পব্রিত্র লাইলাতুল বরাত। শাবান মাসটিও বিভিন্ন বিবেচনায় গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ। শাবান মাস পবিত্র রমজানের প্রস্তুতি পর্ব।

ইসলামিক ডেস্ক:সকলে মিলে একসাথে বসে খাবার গ্রহণ করা; যে কোনো কাজ সবাইকে নিয়ে করার মধ্যে মহান রাব্বুল আলামিন বরকত দান করেন। এসব কিছুই উত্তম সামাজিকতার পরিচায়ক। মহানবী সা: এমনটি পছন্দ করতেন যে, বাড়ির সবাই মিলে কিংবা বন্ধুুবান্ধবদের সবাই মিলে যেন একসাথে খাবার গ্রহণ করে।

ইসলামিক ডেস্ক:মোমিন জীবনে মাহে রজবের গুরুত্ব কত অপরিসীম। রজব মাসের ফজিলত সম্পর্কে একটি প্রসিদ্ধ হাদিস-যা হজরত আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত হয়েছে, তিনি বলেন, রজব মাস শুরু হলে হজরত রাসূলুল্লাহ (সা.) এই দোয়া পড়তেন- ‘আল্লাহুম্মা বারিকলানা ফি রাজাবাও ওয়া শাবান। ওয়া বাল্লিগনা রামাজান।’ অর্থ- ‘হে আল্লাহ! আমাদের জন্য রজব ও শাবান মাসকে বরকতময় করে দিন। আর আমাদেরকে রমজান মাস পর্যন্ত পৌঁছে দিন।’ –সুনানে নাসাঈ: ৬৫৯

escort izmir