৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং প্রাণিসম্পদ মেলা-২০২২ আয়োজনের ফ্লায়ার উদ্বোধন

Category: ফোকাস Written by agrilife24

বাংলাদেশ লাইভস্টক সোসাইটির উদ্যোগে আসন্ন ৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং প্রাণিসম্পদ মেলা-২০২২ আয়োজনের ফ্লায়ার উদ্বোধন করা হয়েছে। শনিবার (১১ সেপ্টেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটারিয়ায় এ উপলক্ষে এক অনুষ্ঠান ও বৈশ্বিক পরিস্থিতিতে প্রাণিজ আমিষের উৎপাদন ও বিপননে করনীয় বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের  ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের শিক্ষক প্রফেসর ড. মোঃ আখতারুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের শিক্ষক প্রফেসর ড. মোঃ রায়হান গফুর।

আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ লাইভস্টক সোসাইটির কোষাধ্যক্ষ জনাব মোঃ ইসমাইল হক। তিনি খামারীদের প্রতি সহমর্মিতা প্রকাশ করে বলেন যে, বর্তমানে প্রাণিসম্পদ খাতের কাাঁচামালের মূল্য ব্যাপকভাবে বেড়ে গেলেও উৎপাদিত পন্যের মূল্য সেভাবে বাড়েনি। তিনি সরকার এবং সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের খামারীর যৌক্তিক দাম প্রাপ্তির বিষয়ে কি করণীয় তা সঠিকভাবে মূল্যায়ন করে এ ব্যাপারে করণীয় নির্ধারণের অনুরোধ করেন।

আলোচনায় অংশ নিয়ে কৃষি তথ্য পাঠাগারের কর্ণধার মোঃ জাহাঙ্গীর আলম শাহ বলেন, আলোচনার পাশাপাশি সকল স্টেক হোল্ডার নিয়ে প্রশাসন ও সরকারের উচ্চ মহলে দাবী দাওয়া পেশ করে তার যৌক্তিক সমাধানের চেষ্টা করা উচিত। তিনি সকলের মতামত ও সার্বিক বিষয় বিবেচনা করে ডিম, দুধ ও মাংসের মূল্য নির্ধারণে সরকারের কাছে দাবী তুলে ধরার পরামর্শ দেন।



রাজশাহী পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি  ও বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সহসভাপতি মোঃ এনামুল হক খাদ্য ও আনুষঙ্গিক সকল জিনিসের মূল্য বিচেনা করে ডিমের মূল্য নির্ধারণের জন্য সমিতির পক্ষ থেকে সরকারকে পরামর্শ দেয়ার প্রস্তাব করেন। যুব উন্নয়ন অধিদপ্তরের প্রাক্তন কো-অর্ডিনেটর ও সমিতির নির্বাহী সদস্য ডাঃ মোঃ আব্দুল মান্নান আগামী ৫ম লাভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং প্রাণিসম্পদ মেলা-২০২২ এর সফলতা কামনা করেন। তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এড. শ. ম. রেজাউল করিমের বরাবরে সেক্টরের প্রকৃত সমস্যা ও তা উত্তোরণের উপায় বিষয়ে বিস্তারিত অবহিত করণের ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন। বিএলএস-এর সহ সাধারণ সম্পাদক মোসাঃ সেলিনা বেগম খামারীদের দূর্দশার কথা তুলে ধরেন এবং এবং সমস্যা সমাধানে সরকারের সহযোগি হিসেবে কি করা যায় সে ব্যাপারে সকলের পরামর্শ কামনা করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. মোঃ আখতারুল ইসলাম সমিতির সকল পর্যায়ের সদস্যবৃন্দকে আগামী অনুষ্ঠেয় ৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং প্রাণিসম্পদ মেলা-২০২২ সফল করার জন্য আন্তরিকভাবে কাজ করার আহবান জানান এবং খামারীগণ যাতে তাদের উৎপাদিত ডিমের ন্যয্য মূল্য প্রায তার জন্য খাদ্য সহ অন্যান্য দ্রব্যের দাম প্রয়োজনে ভ’র্তুকি দিয়ে হলেও নিয়ন্ত্রনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সরকারকে আহবান জানান।



অনুষ্ঠান ও বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার আগামী ৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং প্রাণিসম্পদ মেলা-২০২২ এর ফ্লায়ার উদ্বোধন করেন এবং অনুষ্ঠিতব্য কর্মসূচীর পরিচালনা কমিটির সদস্যগণের নাম ঘোষণা করেন। তিনি জানান যে, আগামী অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ ১২ নভেম্বর-২০২২। উক্ত অনুষ্ঠানে  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এড. শ. ম. রেজাউল করিম, এমপি প্রধান অতিথি এবং বিশেষ অতিথি হিসেবে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা উপস্থিত থাকার সদয় সম্মতির কথা সকলকে অবহিত করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের শিক্ষক প্রফেসর ড. মোঃ রায়হান গফুর অগামী অনুষ্ঠানের সফলতা কামনা করেন এবং ডিম এর পুষ্টিমান অনুযায়ী দাম এখনও কম আছে বলে সভাকে অবহিত করেন। বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ও অনুষ্ঠানের সঞ্চালক ড. মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ অনুষ্ঠানকে সফল করার জন্য আন্তরিক মনোভাব নিয়ে সকলকে সহযোগিতা করার আহবান জানান এবং খামারীদের স্বার্থ রক্ষায় পূর্বের ধারাবাহিকতায় সমিতি সম্ভব সবধরণের প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে সকলকে জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উস্থিত ছিলেন, সমিতির যুগ্ম তথ্য ও যোগাযোগ সম্পাদক মোঃ হাফিজুর রহমান ও মাসুদ রানা, মোঃ জাহিদ হাসান, সমিতির তথ্য ও যোগাযোগ সম্পাদক খাজা খালেদ লিজার, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মোঃ মুনতাসির রহমান শুভ, সহ সাধারণ সম্পাদক জাফর রায়হান শ্রাবণ, আাজীবন সদস্য মোঃ নজরুল ইসলাম, সদস্য মোঃ মাসুদ আলম সহ সমিতির বিভিন্ন পর্যায়ের সদস্য ও খামারীবৃন্দ।