মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব পদে দায়িত্ব পেলেন কৃষিবিদ ড. নাহিদ রশীদ

Category: ফোকাস Written by agrilife24

এগ্রিলাইফ প্রতিবেদক:মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব পদে দায়িত্ব পেলেন বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (সচিব) ড. নাহিদ রশীদ। আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়, এ আদেশ ৩০ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারের দশম ব্যাচের কর্মকর্তা হিসেবে ড. নাহিদ রশীদ তার কর্মজীবন শুরু করেন। তিনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

ড. রশীদ ফাউন্ডেশন কোর্স, আইন ও প্রশাসন, এমএটিটি কোর্স সহ বিভিন্ন প্রশিক্ষণ প্রোগ্রামে অংশ নেন। তিনি দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, বেলজিয়াম, ইতালি, ভিয়েতনাম, থাইল্যান্ড এবং অন্যান্য দেশে বেশ কয়েকটি সংক্ষিপ্ত কোর্সে অংশগ্রহণ করেছেন। ড. রশিদ বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন ও কর্মশালায় অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়-এর পশুপালন অনুষদ থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রী অর্জন করে তিনি। তিনি অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটি থেকে ম্যানেজমেন্টে পিএইচ.ডি., নেদারল্যান্ডসের মাস্ট্রিচ স্কুল অফ ম্যানেজমেন্ট থেকে ব্যবসায় প্রশাসনে মাস্টার্স, অস্ট্রেলিয়া থেকে পাবলিক সেক্টর ম্যানেজমেন্টে মাস্টার্স করেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই কন্যার জননী। তার স্বামী জনাব এবিএম আব্দুল হক চৌধুরী সরকারের সাবেক সচিব।