বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো "Precision Nutrition Summit 2022"

Category: ফোকাস Written by agrilife24

নিজস্ব প্রতিবেদক:বিশ্বখ্যাত এনিম্যাল নিউট্রিশন কোম্পানী KEMIN সমগ্র বিশ্বে "Precision Nutrition Summit 2022"-এর আয়োজন করে চলেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে প্রথমবারের মতো "Precision Nutrition Summit 2022" অনুষ্ঠিত হলো। Kemin Industries South Asia Pvt Ltd এবং Doctor's Agro Vet Ltd.-এর যৌথ আয়োজনে রাজধানীর ঢাকায় আয়োজিত এ সেমিনারে "Cost optimization of cattle feed by improving feed efficiency and quality"- নিয়ে মূল আলোচনা অনুষ্ঠিত হয়।

রবিবার সকাল ১০ টা থেকে আয়োজিত এ সামিটে Kemin Industries South Asia Pvt Ltd.-এর ডেয়রী বিশেষজ্ঞরা আলোচনা অংশগ্রহন করেন। দেশের ডেয়রী সেক্টরের বরেণ্য পুষ্টিবিদ, শিল্পোদ্যাক্তাগণ মিলে প্রায় ৯০ জন অতিথি এতে অংশগ্রহন করেন।



সামিটে বক্তারা বলেন, সমগ্র বিশ্বেই ফিড তৈরীর প্রত্যেকটি কাঁচামালের দাম অত্যধিকহারে বৃদ্ধি পেয়েছে। এছাড়া সঠিক সময়ে অনেক কাঁচামালের প্রাপ্যতাও নিশ্চিত হচ্ছে না। বৈশ্বিক এ সংকটের কারণে ডেয়রী শিল্পের উৎপাদনশীলতা এখন বিরাট চ্যালেঞ্জ। এসব বিষয়কে সামনে রেখেই তারা এ ধরনের সামিট সমগ্র বিশ্বে পরিচালনা করছে। KEMIN হচ্ছে একমাত্র কোম্পানি যারা সর্বপ্রথম এ ধরনের কার্যক্রম বিশ্বব্যাপি শুরু করেছে।

আলোচকরা বলেন, বাংলাদেশে ডেয়রি শিল্প বর্তমানে একটি বিকাশমান খাত। সামিটের মূল উদ্দেশ্য হলো বর্তমানে প্রাপ্য কাঁচামাল গুলির উপর ভিত্তি করে ডেয়রী শিল্পের জন্য মান সম্পন্ন cost effective ফিড তৈরি করা। দেশের ফিড মিল এবং খামারীরা যেন ইকোনোমিক ভাবে KEMIN-এর পণ্য এবং প্রযুক্তিগত সাপোর্ট পান সে লক্ষ্যেই কাজ করে চলেছেন তারা।



অর্থনৈতিকভাবে খামারিয়া এবং ফিড মিলারা যাতে লাভবান হতে পারেন এবং সেই সাথে দুধ এবং মাংসের উৎপাদন খরচ যেন কমানো যায় সে বিষয়গুলির উপর বেশি জোর দেয়া হয়েছে এ সামিটে। এছাড়া নিরাপদ ও উন্নতমানের দুধ এবং মাংস যাতে উৎপাদন করা যায় সেটিও তাদের একটি অন্যতম বিবেচ্য বিষয়।



দিনব্যাপি এ সামিটে স্বাগত বক্তব্য রাখেন Kemin Industries South Asia Pvt Ltd.-এর Director Sales (Ruminant) Dr. Prakash Chandra Saini; তিনি বলেন এদেশে ডেয়রী শিল্পের জন্য এ ধরনের সামিটের আয়োজন করতে পেরে তারা অত্যন্ত গর্বিত। যুগোপোযোগী Kemin-এর পণ্য ও টেকনোলজিগুলি এ দেশের বরেণ্য পুষ্টিবিদগণ সম্প্রসারণে সহযোগিতা করবেন এমনটাই আশা করেন তিনি।



এরপর কারিগরী সেশনে একে একে অংশগ্রহন করে ডেয়রী বিশেষজ্ঞরা। সর্বপ্রথম “Effective ways to improve feed efficiency”-শীর্ষক কারিগরী আলোচনায় অংশগ্রহন করেন Kemin Industries South Asia Pvt Ltd.-এর General Manager (Technical Services) Dr. Sudhir Kumar Singh. এরপর Associate Product Manage Dr. Medha Singh “Understanding the protein efficiency:The Precision Nutrition way-II" শীর্ষক কারিগরী তথ্যাদি উপস্থাপন করেন।



সবশেষে "Precision Energy Management: Unravelling Challenges and discovering solutions- Part II" শীর্ষক বৈজ্ঞানিক বক্তব্য উপস্থাপন  করেন কোম্পানীর Associate Product Manage Dr. Ananth Krishnamurthy.

বক্তারা বলেন, তারা সর্বশেষ প্রযুক্তির টেকনোলজিগুলো এই সামিটে উপস্থাপন করেছেন যার মাধ্যমে আগত পুষ্টিবিদ ও গবেষকরা বাংলাদশের ডেয়রী শিল্পের জন্য এই প্রযুক্তিগুলোকে কাজে লাগিয়ে শিল্পটিকে এগিয়ে নিয়ে যেতে পারেন। মূলত স্বল্প খরচে সর্বোচ্চ উৎপাদন পাওয়ার লক্ষ্যেই তারা এ ধরনের প্রযুক্তি গুলি দেশ-বিদেশে ছড়িয়ে দিচ্ছে কেমিন। এধরনের প্রযুক্ত ও পণ্য বর্তমানের সময়ের চ্যালেঞ্জগুলি বেশ ভালভাবেই মোকাবেলা করতে সক্ষম বলে তারা জানান।



এরপর এক প্যানেল আলোচনায় অংশগ্রহন করেন আগত বিশেষজ্ঞরা। এসময় তারা আগত পুষ্টিবিদদের বিভ্ন্নি প্রশ্নের উত্তর প্রদান করেন সেশনটি পরিচালনা করেন Kemin Industries South Asia Pvt Ltd.-এর সিনিয়র টেকনো কমার্শিয়াল ম্যানেজার ডা. মো: তারেক হোসেন।

অনুষ্ঠানের সহ আয়োজক Doctor's Agro Vet Ltd.-এর পরিচালক ডা. তুষার চৌধুরী এগ্রিলাইফকে বলেন, পোল্ট্রি বা ফিস ফিড ফর্মুলেশনে আমরা যে রকম দক্ষতা অর্জন করেছি ডেয়রি ফিডে ক্ন্তিু এখনও তেমনটি হয়ে ওঠেনি। এখানে কিছু গ্যাপ রয়েছে। ডেইরি ফিড ফর্মুলেশনে আমাদের এই এই গ্যাপগুলি পূরণ করতেই আমরা এই "Precision Nutrition Summit 2022"-এর আয়োজন।



ডা. তুষার বলেন, Doctor's Agro Vet Ltd. ২০০৪ সাল থেকে এই ইন্ডাষ্ট্রিতে কাজ করে চলেছে। ডেয়রী সেক্টরে পুষ্টি পণ্য সরবরাহে তারা দেশের অন্যতম পথিকৃৎ প্রতিষ্ঠান। মাঠ পর্যায়ে ডেয়রী খামারীদের মাঝে বিশ্বের সেরা মানের পণ্য ও প্রযুক্তি দিয়ে সেক্টরে নিজেদের একটি শক্ত অবস্থানে দাঁড় করেছেন তারা। ২০১৮ সালে kemin-এর সাথে সাথে তাদের পথচলা শুরু যা দিনদিন আরো মজবুত হয়েছে বলেন ডা.তুষার।



ডেইরি সেক্টরে কিছু ভ্রান্ত ধারণা আছে, "Precision Nutrition Summit 2022"-এর মাধ্যমে সেগুলি দূর হবে বলে আশাবাদ ব্যক্ত করেন Doctor's Agro Vet Ltd.-এর ম্যানেজিং ডিরেক্টর ডা. রাফিউল করিম। ডেয়রী সেক্টরকে একটি পরিপূর্ণ শিল্পে কিভাবে নেয়া যায় সে লক্ষে কাজ করছেন বলে এগ্রিলাইফকে বলেন, জানান তিনি। ডেয়রী শিল্পের প্রয়োজনীয়তা অনুভব করেই তারা Kemin-এর যেসব পণ্য বাজারজাত করছেন তা এ শিল্পের জন্য খুবই উপযোগী বলে আশাবাদ ব্যক্ত করেন ডা. রাফিউল করিম।



সামিটে আরো বক্তব্য রাখেন Kemin Industries South Asia Pvt Ltd.-এর জোনাল সেলস্ ম্যানেজার ডা. গোলাম মুর্শেদ। উপস্থিত ছিলেন সিগমা বংলাদেশ-এর সিইও জনাব আনোয়ার হোসেন, বাংলাদেশে কর্মরত কেমিনের ডা.সুমাইয়া কিবরিয়া, ডা. মো:এমদাদুল হকসহ বিভিন্ন পর্যায়ের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।