দেশে প্রথমবারের মতো শুরু হয়েছে ‘ঢাকা ক্যাটেল এক্সপো-২০২৩'

Category: ফোকাস Written by agrilife24

রাজধানী প্রতিনিধি:বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হয়েছে ‘ঢাকা ক্যাটেল এক্সপো-২০২৩'। আজ শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্য মেলা প্রাঙ্গণে দুই দিন ব্যাপী (৬-৭ জানুয়ারী) এ মেলা উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্বরাষ্ট্র মন্ত্রী জনাব আসাদুজ্জামান খান কামাল এমপি।  যুব উন্নয়ন অধিদপ্তর সহযোগিতায় বাংলাদেশ ক্যাটল ফার্মার্স এসোসিয়েশন (BCFA) এ প্রদর্শনীর আয়োজন করেছে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল এমপি-এর সভাপতিত্বে অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সিনিয়র সচিব মো: আখতার হোসেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ডঃ মহিউদ্দিন আহমেদ, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) জনাব মোঃ আজহারুল ইসলাম খান, ঢাকা ক্যাটেল এক্সপো ২০২৩-এর সভাপতি জনাব রমজান আলী ড্যানি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপসচিব মোঃ লিয়াকত আলী জুয়েল এবং উপসচিব ডা. মোঃ জহিরুল ইসলাম প্রমুখ।



বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও তার সরকার সমাজের জন্য কর্মসংস্থান সৃষ্টি, যুব উদোক্তা তৈরীর লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে অধিদপ্তর কর্তৃক দেশব্যাপী বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচী ও যুবঋণ প্রদান করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় যুব সমাজ ও যুব উদোক্তাদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে গবাদিপশু হৃষ্ট পুষ্ট করনে খামারীদের উৎসাহিত করা ও দেশের মাংসজাত শিল্প উন্নয়নের লক্ষে যুব ক্রীড়া মন্ত্রনালয়ের আয়োজনে যুব উন্নয়ন অধিদপ্তরের ব্যবস্থাপনায় Bangladesh Cattle Farmer's Association এর অংশগ্রহণে এ প্রদর্শনীর আয়োজন করেছে।



অনুষ্ঠানে বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ‘একটি বাড়ি একটি খামার' প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ও যুব সমাজকে আত্মকর্মসংস্থান তৈরিতে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করেন সকলে। গবাদীপশু হৃষ্ট-পৃষ্টকরণ খামারী পেশা আজ বাংলাদেশের একটি শিল্পে পরিণত হয়েছে এবং এই পেশার সাথে আজ বাংলাদেশের অসংখ্য মানুষ নিজেকে নিয়োজিত করেছে। বিশেষ করে বাংলাদেশের যুব সমাজ এর সাথে ওতোপ্রো তভাবে জড়িত যার ফলে দেশে কর্মসংস্থান তৈরি হচ্ছে এবং বিভিন্ন খারাপ কাজ থেকে যুব সমাজকে বিরত রেখে তাদের জনশক্তিতে রূপান্তর করা সম্ভব হচ্ছে।



ঢাকা ক্যাটেল এক্সপো-২০২৩' তে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে মোট ১৫০ জন খামারী তাদের খামারের সেরা গরু নিয়ে অংশগ্রহন করছেন। মেলাতে দেশের সেরা ১১ জাতের গরু প্রদর্শিত হচ্ছে যার মধ্যে রয়েছে দেশী, নর্থ বেঙ্গল গ্রে, রেড চিটাগাং কেটেল (আর সি সি), মিরকাদিম/মুন্সিগঞ্জ, পাবনা, শাহিওয়াল/সিন্ধি, হলিস্টেন ফ্রিজিয়ান/জার্সি, ব্রাহমান/ক্রস ব্রাহমান, মহিষ/মুররা/নিলিরাভি/জাফরাবাদি/আলবিনো, খাসি/ছাগল, ভেড়া/দুম্বা ইত্যাদি। এছাড়া উন্নত জাতের ৪০০টি গরু, ছাগল, মহিষ, দুম্বা ও ভেড়া প্রদর্শিত হচ্ছে। আরো রয়েছে ৩০টি স্টল যেগুলোতে খামারসংশ্লিষ্ট অ্যাগ্রো টুলস কোম্পানি, ওষুধ কোম্পানি, গোখাদ্যের কোম্পানি নিজেদের পণ্য তুলে ধরছে।

মেলায় স্টল সংখ্যা রয়েছে ১৫০ টি। ক্যাটেল লিংকেজ ইন্ডাষ্ট্রিজ স্টল ৩০টি মেলায় মোট গবাদিপশুর সংখ্যা ৪০০-এর অধিক বলে জানা গেছে। মেলায় প্রবেশ মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা