আকস্মিক বিএলআরআই এবং কেন্দ্রীয় গোপ্রজনন ও দুগ্ধ খামার পরিদর্শন করলেন শ ম রেজাউল করিম

Category: ফোকাস Written by agrilife24

ফোকাস ডেস্ক: এক আকস্মিক সফরে সস্ত্রীক সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এবং কেন্দ্রীয় গোপ্রজনন ও দুগ্ধ খামার পরিদর্শন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম, এম পি। শুক্রবার (৬ জানুয়ারী) সকালে বিএলআরআই পৌঁছান। এরপর তিনি বিএলআরআই এর বিভিন্ন খামার পরিদর্শন করেন।

এসময় মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন, পরিচালক (গবেষণা) ড. নাসরিন সুলতানা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও  প্রকল্প পরিচালক ড. মোঃ সাজেদুল করিম সরকার এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. মোঃ রাকিবুল হাসান।

পরিদর্শনকালে শ ম রেজাউল করিম উপস্থিত বিজ্ঞানী ও কর্মচারীগণের নিকট হতে ইনস্টিটিউটের চলমান গবেষণা কার্যক্রম এবং বিভিন্ন খামারের গবেষণা প্রাণীসমূহের সম্পর্কে বিষদভাবে জানতে চান এবং প্রাণীসমূহের সঠিক পরিচর্যার বিষয়ে দিক-নির্দেশনা প্রদান করেন। একই সাথে তিনি বিএলআরআই এর নিরাপত্তা জোরদারকরণের বিষয়েও দিক-নির্দেশনা প্রদান করেন।



খামার পরিদর্শনের পাশাপাশি এসময় তিনি বিএলআরআই তে আগত অতিথি পাখিও পরিদর্শন করেন এবং এ বিষয়ে নিজের মুগ্ধতা প্রকাশ করেন। অতিথি পাখি যেনো নির্বিঘ্নে বিচরণ করতে পারে সে বিষয়েও তিনি দিক-নির্দেশনা প্রদান করেন।

বিএলআরআই পরিদর্শন শেষে মন্ত্রী কেন্দ্রীয় গোপ্রজনন ও দুগ্ধ খামার পরিদর্শন করেন। এসময় তিনি প্রতিষ্ঠানটির দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ ইউনিট ঘুরে দেখেন এবং এর কার্যাবলী সম্পর্কে তিনি বিস্তারিত জানতে চান। এসময় দুধের গুণমান নিশ্চিত করতে এবং নিরাপদ দুধ যেনো ভোক্তার কাছে পৌঁছানো সম্ভব হয় সে বিষয়ে তিনি দিক-নির্দেশনা প্রদান করেন।



এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারের পরিচালক ড. এ. বি. এম. খালেদুজ্জামানসহ বিএলআরআই এবং কেন্দ্রীয় গোপ্রজনন ও দুগ্ধ খামারের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।