পোল্ট্রি শিল্পের বিকাশে নজর দিতে হবে তৃণমূলে-ড. আনসারি

Category: ফোকাস Written by agrilife24

বিশেষ প্রতিবেদক: পোল্ট্রির আধুনিক প্রযুক্তিগুলি মাঠ পর্যায়ে ছড়িয়ে দিতে হবে। নজর দিতে হবে তৃণমূলে যাতে এ শিল্প বিকাশে সহায়ক প্রযুক্তিগুলোর সফল প্রয়োগ করতে পারেন খামারীরা। এজন্য প্রয়োজন টেকসই প্রযুক্তির উদ্ভাবন এবং গবেষণা ও মাঠ পর্যায়ের মধ্যে নিবিড় সংযোগ স্থাপন। সরকারি প্রতিষ্ঠান সমূহ ও বেসরকারি কোম্পানি উভয়ে মিলেই এই কাজটি সহজভাবে করতে পারে।

আগামী ১৬-১৮ মার্চ রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী ১২তম আন্তর্জাতিক পোলট্রি শো ২০২৩ উপলক্ষে এধরনের কার্যক্রমের বিষয়গুলি বেশি বেশি উপস্থাপিত হতে হবে। সম্প্রতি এক আলাপচারিতায় এসিআই এগ্রিবিজনেসেসের প্রেসিডেন্ট ড. ফা হ আনসারি এ প্রতিনিধিকে এমনটাই জানালেন।

তিনি বলেন, গবেষণা খামার ও পুষ্টি ল্যাব, পোলট্র্রি ডিজিস ডায়াগনস্টিক ল্যাবরেটরি সম্পর্কে খামারীরা যেন জানতে পারেন সে ধরনের কার্যক্রম নিয়মিত পরিচালনা করা প্রয়োজন। তিনি বলেন, WPSA-BB (World Poultry Science Association-Bangladesh Branch) প্রতি দু’বছরে একবার আন্তর্জাতিক পোল্ট্রি সেমিনার এবং শো এর আয়োজন করে। পোল্ট্রি শিল্পে গবেষণালব্ধ ফলাফলগুলি টেকনিক্যাল সেমিনারের মাধ্যমে সকলের মাঝে তুলে ধরতে এ শো'টি কার্যকর অবদান রাখতে সক্ষম।

ড. ফা হ আনসারি বলেন, পোলট্রি শিল্পের উন্নয়ন, সম্প্রসারণ, বিনিয়োগ বৃদ্ধি এবং কিভাবে দেশী বাজার সম্প্রসারণ করে আন্তর্জাতিক বাজার সৃষ্টি করা যায় তা নিয়ে স্টেক হোল্ডারদের সবাইকে নিয়ে সমন্বিতভাবে কাজ করে কৌশল বের করতে হবে। মনে রাখতে হবে এ শিল্প দেশের অর্থনৈতিক উন্নয়নেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এজন্য এ খাতের অর্জনকে টেকসই করতে হবে।

তৃণমূল পর্যায়ে খামারগুলির বায়োসিকিউরিটি ব্যবস্থাপনার উন্নয়নের কথা জানিয়ে ড. আনসার বলেন, বর্তমান প্রেক্ষাপটে নিরাপদ খাদ্য তথা নিরাপদ পোল্ট্রি ও ডিম উৎপাদনের জন্য খামারে ভ্যাকসিনেশন এবং হাইজিন মেইনটেইন করা বিশষভাবে প্রয়োজন। এসব বিষয়গুলির প্রতি তৃণমূল পর্যায়ের খামারীদের প্রশিক্ষিত করা দরকার।

তিনি বলেন, আমাদের ভাবতে হবে আগামী দিনের পোল্ট্রির কথা। পোল্টি শিল্পের ফরওয়ার্ড লিংকেজ শিল্পের দিকে বিশেষ নজর দিতে হবে উদ্যোক্তাদের। ভ্যালু এডেড পোল্ট্রিজাত পণ্যগুলো উৎপাদন করে অর্থাৎ রেডি টু কুক/রেডি টু ইট এ ধরনের পণ্য উৎপাদনে শিল্পোদোক্তাদের মনোযোগ দিতে হবে তাহলে মুরগি বিক্রয়ের অসুবিধা হবে না। এছাড়া বর্তমান প্রেক্ষাপটে ফিড উৎপাদনের প্রত্যেকটি কাঁচামালের দাম আকাশচুম্বির কারণে পোল্ট্রি খাদ্য উৎপাদনের দাম বেড়েছে এজন্য আমাদের এফসিআর উন্নয়নের বিষয়টি নিয়ে গবেষণা জরুরী বলে মনে করেন তিনি।

তিনি এসিআই এগ্রিবিজনেসেসের পক্ষ থেকে ১২তম আন্তর্জাতিক পোলট্রি শো'র আয়োজকদের আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি পোল্ট্রি খামারীসহ এ সেক্টরের সকল সুধীজনদের এ মেলা পরিদর্শনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।