বগুড়ার নন্দীগ্রামে বঙ্গবন্ধুর জীবনী, ঐতিহাসিক ভাষণ ও স্বাধীনতা সংগ্রামের ভিডিও চিত্র প্রদর্শন

Category: সমসাময়িক Written by agrilife24

মো. এমদাদুল হক:মহান স্বাধীনতা দিবস-২০২২ উপলক্ষ্যে গত ২৬ মার্চ বগুড়া নন্দীগ্রাম উপজেলা কৃষি অফিসের আয়োজনে কিয়স্কের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনী, ঐতিহাসিক ভাষণ ও স্বাধীনতা সংগ্রামের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। কিয়স্কটি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় প্রাপ্ত। কিয়স্কের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনী, ঐতিহাসিক ভাষণ ও স্বাধীনতা সংগ্রামের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়েছে।

ছোট বেলার খোকা থেকে পরবর্তীতে বঙ্গবন্ধু হয়ে ওঠার ভিডিও চিত্র দেখলে অনেকে মুগ্ধ হয়। মুক্তিযুদ্ধের নানা সংগ্রামের দিনগুলি ভিডিও চিত্রের মাধ্যমে একেবারে জীবন্ত হয়ে ওঠে। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ শুণে কেউ কেউ তা পুনারাবৃত্তি করে বলে এবারে সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের তা দেখে বেশ অনুপ্রানিত। কিয়স্কের পাশেই ছিল কৃষিতে বঙ্গবন্ধুর বিভিন্ন অবদান স্মরণ করে লেখা বই প্রদর্শনী।

অনেকে এসে সেই বই পড়ছেন, কেউ দেখছেন। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আদনান বাবু জানান, কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের নির্দেশনা মোতাবেক উপজেলা কৃষি অফিস এই মহান স্বাধীনতা দিবসেবঙ্গবন্ধুর জীবনী, ঐতিহাসিক ভাষণ ও স্বাধীনতা সংগ্রামের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এতে করে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের মাঝে এটি বেশ প্রভাব ফেলেছে। বঙ্গবন্ধুর নানা গুণাবলী এবং আদর্শ তাদের মাঝে ছড়িয়ে পড়ছে। এছাড়াও এখানেকৃষিতে বঙ্গবন্ধুর বিভিন্ন অবদান স্মরণ করে লেখা বই প্রদর্শিত হচ্ছে এবং কিছু বই বিনামূল্যে স্কাউট সদস্যদের মাঝে বিরতণ করা হয়েছে। স্কাউট সদস্যদের উপস্থিতিদের সাথে মতবিনিময় করা হয়।