BARC- এর পরিচালক (পুষ্টি) পদে দায়িত্বপ্রাপ্ত হলেন ড. রফিকুল ইসলাম

Category: সমসাময়িক Written by agrilife24

রাজধানী প্রতিনিধি: বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (BARC)- এর পরিচালক (পুষ্টি) পদে দায়িত্বপ্রাপ্ত হলেন ড. মোহাম্মদ রফিকুল ইসলাম। মঙ্গলবার (২২ মার্চ)  সংক্রান্ত  এক অফিস আদেশ জারি করে বিএআরসি। এতে বলা হয় বিএআরসি-এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ রফিকুল ইসলামকে একই প্রতিষ্ঠানের পরিচালক (পুষ্টি) হিসেবে অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হলো। কাউন্সিলের কাজের স্বার্থে কতৃপক্ষের অনুমোদন ক্রমে এ আদেশ জারি করা হয়েছে।

ড. মোহাম্মদ রফিকুল ইসলাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন ডিগ্রি অর্জন করেন। এরপর ২০০০ সালে তিনি ভেটেরিনারি প্যাথলজির উপরে মাস্টার্স এবং ২০১২ সালে দক্ষিণ কোরিয়ার চুনবুক ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ভেটেরিনারি মেডিসিনের উপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ২০০২ সালে বাংলাদেশ লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটে সায়েন্টিফিক অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে ২০০৬ সালে তিনি উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে এবং ২০১৪ সালে তিনি প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার হিসেবে বিএলআরআই-তে পদোন্নতি লাভ করেন। এরপর ২০১৬ সালে তিনি BARC-এ প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (প্রাণিসম্পদ বিভাগ) হিসেবে যোগদান করেন এবং ২০২১ সালের জুন মাসে তিনি একই বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে পদোন্নতি লাভ করেন।

ব্যক্তিজীবনে তিনি স্ত্রী,  এক পুত্র এবং এক কন্যা সন্তানের জনক। কর্মক্ষেত্রে তিনি সংশ্লিষ্ট সকলের দোয়া এবং আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।